চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: ১ লাখ পরিবারকে অর্থ সহায়তা দেবে ব্র্যাক

এক লাখ অতিদরিদ্র ও কর্মহীন পরিবারকে ১৫ কোটি টাকা অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। দুই সপ্তাহের খাবারের জন্য প্রতি পরিবারকে ১৫০০ টাকা করে দেবে প্রতিষ্ঠানটি।

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ্ জানিয়েছেন: কোভিড-১৯ এমন এক মানবিক সংকট যার একটি গুরুতর স্বাস্থ্যগত তাৎপর্য রয়েছে। বাংলাদেশের মতো দেশগুলোর অর্থনীতিতে এই সংকটের মারাত্মক প্রভাবও বিদ্যমান। বিশ্ব ব্যাংকের উপাত্ত অনুযায়ী বাংলাদেশের মাত্র ১৫ শতাংশ মানুষ দিনে ৫০০ টাকার বেশি উপার্জন করেন। অধিকাংশ গ্রামের মানুষ শহর ও বিদেশ থেকে স্বজনদের পাঠানো অর্থের ওপর নির্ভর করেন। এটা একটি বৈশ্বিক সংকট হওয়ার ফলে সারা পৃথিবীতে মানুষ কাজ হারাচ্ছে। এর ফলে আয় বন্ধ হয়ে গেছে।

তিনি আরও বলেন: আমাদের জরুরি সহায়তার লক্ষ্য সেইসব নআয়ের পরিবার যারা করোনাভাইরাসের প্রকোপে আয়ের উৎস হারিয়েছেন। আমরা ১ লাখ পরিবারকে সহায়তা দিচ্ছি যদিও প্রয়োজন আরো অনেক বেশি পরিবারের। আমি তাই সহানুভূতিশীল ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয়ের প্রতি আহ্বান জানাচ্ছি যেন তারাও এগিয়ে আসেন। তাঁদের সাহায্যে আমরা আরো অনেক বিপন্ন পরিবারের কাছে পৌঁছাতে পারব।

ব্র্যাকের নির্বাহী পরিচালক জানান: অর্থ প্রদানের এই কার্যক্রম স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে পরিচালিত হবে, যাতে একই পরিবারের কাছে একাধিকবার সাহায্য না যায় এবং যথাসম্ভব বেশি সংখ্যক অতিদরিদ্র পরিবারের কাছে সহায়তা পৌঁছানো সম্ভব হয়।