চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনাভাইরাস: বিশ্বব্যাপী একদিনে শনাক্ত প্রায় ৩ লাখ, মৃত্যু ৭ হাজার

বিশ্বব্যাপী করোনাভাইরাস এর প্রকোপ কিছুটা কমলেও জুলাইয়ের শেষ নাগাদ আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করেছে। তার প্রভাব সবচেয়ে বেশি পড়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং মেক্সিকোতে। বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ লাখ এবং মৃতের সংখ্যা ৭ হাজার ৩০ জন। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ব্রাজিলে একদিনে মৃত্যুর সংখ্যা ১ হাজার ৫৫৪, যুক্তরাষ্ট্রে ১ হাজার ৪৮৫, ভারতে ৭৭৯ জন এবং মেক্সিকোতে ৮৫৪ জন।

এছাড়াও হঠাৎ করেই বিশ্বব্যাপী করোনার ভয়াবহতা দ্বিতীয় পর্যায়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব করোনা পরিস্থিতির চিত্রে দেখা যায়, রাশিয়াতে ২৪ ঘণ্টায় ১৬৯, সাউথ আফ্রিকায় ২৪০, পেরুতে ২০৪, ইরানে ১৯৬, কলম্বিয়ায় ৩৮০, আর্জেন্টিনায় ১০৯ জনের মৃত্যু হয়েছে।

পর্যবেক্ষকদের মতে, করোনায় এখন মৃত্যু কিছুটা কম হলেও বিশ্বজুড়ে বাড়ছে শনাক্ত রোগী। বৃহস্পতিবার করোনায় আক্রান্ত হয়েছে ২ লাখ ৯০ হাজার ১৩৩ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৭০ হাজার ৮৬৯ জন, যুক্তরাষ্ট্রে ৬৬ হাজার ৯৪১, ভারতে ৫২ হাজার ২৪৯ জন।

করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছে বিশ্বের ১ কোটি ৭১ লাখ ৮৪ হাজার ৭৭০ জন। তাদের মধ্যে বর্তমানে ৫৮ লাখ ১৮ হাজার ২০৯ জন চিকিৎসাধীন এবং ৬৬ হাজার ৫১১ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ১ কোটি ৬ লাখ ৯৬ হাজার ৫৬৭ জন সুস্থ হয়ে উঠেছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম দেখা দেওয়া করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শেয়ার করুন: