চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবার রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দিলেন ১০ চলচ্চিত্র নির্মাতা

ভারতে গরুর মাংস নিয়ে বিতর্কের জেরে ধর্মীয় অসহিষ্ণুতার প্রতিবাদে দেশটির বেশ কয়েকজন খ্যাতিমান ব্যক্তিত্ব তাদের রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দেওয়ার পর এবার পদক ফিরিয়ে দিলেন বিখ্যাত ১০ জন চলচ্চিত্র নির্মাতা।

ফ্রিজে রেখে গরুর মাংস খাওয়ার গুজবের জের ধরে ভারতের বিভিন্ন অঞ্চলে যে সহিংসতা ছড়িয়ে পড়ে তার প্রতিবাদ ও বাকস্বাধীনতার ওপর হুমকি আসায় বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা দিবাকর ব্যানার্জী, আনন্দ পাতোয়ারধানসহ ১০ জন চলচ্চিত্র নির্মাতা বুধবার মুম্বাইয়ে এক সংবাদ সম্মেলন করে তাদের রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দেওয়ার ঘোষণা দেন।

বিজ্ঞাপন

বিশিষ্ট লেখক ও প্রফেসর এম এম কালবুরগিকে হত্যাসহ সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি সাম্প্রদায়িক হত্যাকাণ্ডের ঘটনায় গভীর শোকও প্রকাশ করেন তারা।

সংবাদ সম্মেলনে নির্মাতা আনন্দ পাতোয়ারধান বলেন, আমাদের দেশে ঘটে যাওয়া সাম্প্রদায়িক ঘটনায় আমরা সত্যিই মর্মাহত। সরকারকে অবশ্যই নাগরিকদের বাকস্বাধীনতার অধিকার নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে চলচ্চিত্র নির্মাতারা বলেন, মানুষের নিজস্ব ধর্মীয় বিশ্বাস ও মূল্যবোধের জন্য হত্যা করা হচ্ছে। এখন থেকেই যদি আমরা এই সহিংসতার প্রতিবাদ না করি তাহলে দেশে আরো নৈরাজ্যের সৃষ্টি হবে।

তারা আরো বলেন, গত ২৮ শে সেপ্টেম্বর গরুর মাংস খাওয়ার গুজবের জের ধরে উত্তরপ্রদেশের দাদরি এলাকায় হিন্দুত্ববাদীরা মুহম্মদ আখলাককে পিটিয়ে ও পাথর ছুঁড়ে হত্যা করে। ওই হত্যাকাণ্ডের ঘটনাটি ভারতের গণতন্ত্রের মূলনীতি লঙ্ঘনকেই নির্দেশক।

বিজেপির সমর্থকরা ওই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে অভিযোগ করে সংবাদ সম্মেলনে বলা হয়, সরকার সাম্প্রদায়িক হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ক্ষমতাধর সেসব রাজনৈতিক নেতাদের নাম প্রকাশ না করে যতোই সহমর্মিতা দেখাক, তাতে কোনো লাভ হবে না।

ভারতে চলমান সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার প্রতি ক্ষোভ প্রকাশ করে মঙ্গলবার দেশটি বিশিষ্ট গবেষক ও বিজ্ঞানীরা প্রতিবাদ মিছিল বের করেন।

এর আগে সহিংসতার প্রতিবাদ জানাতে প্রায় ৪০ জন লেখক তাদের রাষ্ট্রীয় পুরস্কার ফিরিয়ে দেন। অনেক লেখক বিশিষ্ট সাহিত্য সংস্থা ‘সাহিত্য একাডেমী’র বিভিন্ন উচ্চ পদ থেকেও পদত্যাগ করেন।

Bellow Post-Green View