চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এবারও আফ্রিকায় সিরিজ জেতা হল না ভারতের

কেপটাউনে সিরিজের শেষ টেস্টে কেগান পিটারসেন ও রসি ফন ডার ডুসেনের ব্যাটিং দৃঢ়তায় ভারতকে হারিয়েছে সাউথ আফ্রিকা। তিন ম্যাচ সিরিজ ২-১এ নিজেদের করে নিয়েছে ডিন এলগারের দল।

প্রোটিয়া সফরে কখনোই টেস্ট সিরিজ না জেতা ভারত সম্ভাবনা জাগালেও আরও একবার সাউথ আফ্রিকা থেকে স্বপ্নভঙ্গ হয়ে ফিরছে। প্রথম টেস্টে জিতে এগিয়ে ছিল কোহলির দল। পরের ম্যাচে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা।

লোকেশ রাহুলের ব্যাটিং দাপটে প্রথম টেস্টে সাউথ আফ্রিকাকে পাত্তাই দেননি কোহলিরা। ১১৩ রানের সহজ জয়ে সিরিজে শুভ সূচনা করেছিল ভারত। দ্বিতীয় টেস্টে পাল্টা জবাব দেয় সাউথ আফ্রিকা। শেষদিনে এলগার ও পিটারসেনের দৃঢ়তায় জয় তুলে নেয়।

শুক্রবার নিউল্যান্ডে তৃতীয় টেস্টে ভারতকে ৭ উইকেটে হারিয়েছে সাউথ আফ্রিকা। চতুর্থ দিনে তাদের দরকার ছিল ১১১ রান, হাতে ছিল ৮ উইকেট। মাত্র ১ উইকেট হারিয়েই লক্ষ্য ছুঁয়ে ফেলে প্রোটিয়ারা।

বিজ্ঞাপন

সর্বোচ্চ ৮২ রান করে জয়ের ভিত গড়েছেন পিটারসেন। ম্যাচসেরা ও সিরিজসেরা ট্রফি দুটো গেছে তার হাতেই।

একটি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর।

রিশভ পান্টের সেঞ্চুরিতে সাউথ আফ্রিকাকে ২১২ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছিল ভারত। এলগার ও পিটারসেন ৭৮ রানের জুটি গড়ে দারুণ শুরু এনে দেন। তাতেই ম্যাচের চাকা ঘুরে যায় স্বাগতিকদের দিকে।

এবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সাউথ আফ্রিকার বিপক্ষে নামবে লোকেশ রাহুলের ভারত, চোটে নেই নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। ১৯ জানুয়ারি বোল্যান্ড পার্কে হবে প্রথম ওয়ানডেটি।

বিজ্ঞাপন