চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইউডা’র চারুকলার বর্ষবরণের প্রস্তুতি সম্পন্ন

তাপস নিঃশ্বাসে বায়ে, মুর্মূষুরে দাও উড়ায়ে, বৎসরের আর্বজনা দূর হয়ে যাক যাক যাক,এসো এসো………। নতুন বছর নতুন একটি দিন। জীবনের নতুন দমে পথচলা। পহেলা বৈশাখ কোটি বাঙালির প্রাণের উৎসব, হৃদয়ের উৎসব। ১৫৫৬ সাল থেকে মোঘল সম্রাট থেকে শুরু হওয়া এই উৎসবটি ধর্ম, বর্ণ, ছোট-বড় মিলে সমাজের প্রতিটি স্তরের মানুষ পালন করে আসছেন।

পহেলা বৈশাখের আগমণকে ঘিরে সারাদেশে চলছে বর্ষবরণের প্রস্তুতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগ প্রতিবছরই পহেলা বৈশাখের বর্ষবরণ বড় পরিসরে করে থাকে। নতুন বছরে নতুন সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে নানা বর্ণিল আয়োজনে তারা নতুন বছরকে আমন্ত্রণ জানায়।

Advertisement

বর্ষবরণে পিছিয়ে থাকছে না তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো মধ্যে ইউডা’র চারুকলা বিভাগ প্রতিবছর নতুন বছরকে আমন্ত্রণ জানানোর জন্য বর্ষবরণের প্রস্তুতি নিয়ে থাকে। এবছরও তার ব্যতিক্রম হচ্ছে না। ১৪২২ কে আমন্ত্রণ জানাতে উজ্জীবিত ইউডা’র শিক্ষার্থীরা, দিন-রাত এক করে বর্ষবরণের কাজ সমাপ্তির পথে তবে বাকি রয়েছে রঙের কাজ।

বর্ষবরণে ইউডা’র চারুকলা বিভাগের এবারের থিম হলো সাপ ও বেজি। গত তিন মাস ধরে চলা রাজনৈতিক অস্থিরতার প্রতিবাদ হিসেবে সাপ ও বেজিকে প্রধান থিম রাখা হয়েছে। নতুন বছরে পুরনো সবকিছু ভুলে অশুভকে বিদায় দিয়ে শান্তির প্রতীক কবুতরও রাখা হয়েছে। এছাড়া থাকছে বাঘ, সিংহ, বানর, হরিণ রাজা-রানি এবং ভিন্ন আকৃতির মুখোশ।

ইউডা’র চারুকলা বিভাগের বর্ষবরণটি ১৪ এপ্রিল সকাল ১০ টা থেকে শুরু ধানমন্ডির বিভিন্ন স্থানে প্রদক্ষিন করবে। এতে অংশগ্রহণ করবে সোডা, কোডা ও ইউডা’র হাজার হাজার শিক্ষার্থীরা।