চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘আমার নাম বিশ্বাসঘাতকদের যম, ব্রিটেনের স্বাধীনতা’

যুক্তরাজ্যের লেবার পার্টির সংসদ সদস্য জো কক্সকে হত্যার দায়ে অভিযুক্ত টমি মেয়ার (৫২) আদালতের কাঠগড়ায় দাড়িয়ে নিজের নাম বলেছেন “বিশ্বাসঘাতকদের যম, ব্রিটেনের স্বাধীনতা”। পুনর্বার বলতে বলা হলে একই উত্তর দেন তিনি। এরপরেই নীরব হয়ে যাওয়া মেয়ার কাঠগড়া থেকে কারাগারে যাওয়ার আগ পর্যন্ত আর মুখ খুলেননি।

ওয়েস্টমিনিস্টারে লন্ডনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাজিস্ট্রেট আদালতে ডেপুটি চিফ ম্যাজিস্ট্রেট এমা অরবুথনট এর সামনে দাড়িয়ে মেয়ার নাম জানতে চাওয়ার জবাবে এই উত্তরটি দেন। সংক্ষিপ্ত শুনানিতে বিচারকার্যের স্বাভাবিক এই পর্বটিকে নাটকীয় রূপ দেন মেয়ার।

বিজ্ঞাপন

ধূসর রঙ্গের ট্র্যাকস্যুট পরিহিত বিবাদী আদালতের সামনে তার সঠিক নাম জানাতে অস্বীকার করেন। এছাড়াও আগে ঠিকানা ও জন্মতারিখ নিশ্চিত করতে বলা হলেও তিনি নিরুত্তর থাকেন।

বিজ্ঞাপন

হত্যা, মারাত্মক শারীরিক আঘাত, অপরাধ সংগঠনের জন্য আগ্নেয়াস্ত্র রাখা এবং আক্রমণাত্মক অস্ত্র রাখার দায়ে মামলার আসামী মেয়ারকে রিমান্ডে নেয়া হয়েছে। আগামী সোমবার ইংল্যান্ড ও ওয়েলসের কেন্দ্রীয় ফৌজদারি আদালত ওল্ড বেইলিতে তার জামিনের শুনানি অনুষ্ঠিত হবে।  

বৃহস্পতিবার ওয়েস্ট ইয়োর্কশায়ারের ব্রিস্টলে গুলি করে এবং কুপিয়ে ব্যাটলি অ্যান্ড স্পিনের এমপি কোক্সকে (৪১) হত্যা করা হয়।