চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অভিবাসন নিয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাবনা জাতিসংঘে গৃহীত

অভিবাসন বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিবাসনের বৈশ্বিক চুক্তির প্রস্তাবনা মরোক্কোতে আয়োজিত জাতিসংঘের ১১তম গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্টে গৃহীত হয়েছে। 

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্ল্যাটফর্ম ফর ডিজাস্টার ডিসপ্লেসমেন্টের (পিডিডি) আয়োজনে ওই মিটিংয়ে অংশ নেয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

শহীদুল হক জাতিসংঘের ইন্টারগর্ভমেন্টাল কনফারেন্সের প্লেনারি সভায় জাতীয় বিবৃতি তুলে ধরেন। সেখানে তিনি নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের জন্য অভিবাসনের বৈশ্বিক চুক্তি গ্রহণ করার আহ্বান জানান।

২০১৬ সালে ইউএনজিএ এর একটি বিবৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বৈশ্বিক চুক্তির প্রস্তাবনা প্রথম তুলে ধরেছিলেন বলেও জানান তিনি।

Advertisement

উচ্চ পর্যায়ের ইন্টারগর্ভমেন্টাল কনফারেন্সের পাশাপাশি জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট এইচ ই মারিয়া ফারনান্দা এসপিনোসা গার্সেস পররাষ্ট্রসচিবের সঙ্গে দেখা করেন। সেখানে তিনি এই ধরনের অভিবাসন বিষয়ে বৈশ্বির চুক্তির ভাবনার পথ প্রদর্শনের জন্য প্রশংসা করেন এবং নারী ক্ষমতায়নেরও প্রশংসা করেন।

এরপর তিনি সমন্বিত ভালোর লক্ষ্যে কাজ করার জন্য দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্ব এবং একাগ্রতার প্রশংসা করেন।

পররাষ্ট্র সচিব শহীদুল হক আইওএমের ডিরেক্টর জেনারেল অ্যান্টোনিও ভিট্টোরিনোর সঙ্গেও বৈঠক করেন নিরাপদ, সুশৃঙ্খল এবং নিয়মিত অভিবাসনের জন্য বৈশ্বিক চুক্তির ভবিষ্যত প্রয়োগ পদ্ধতি নিয়েও।

ডেপুটি সেক্রেটারি জেনারেল ক্রিস্টিয়ান লেফলারের নেতৃত্বে ইইউয়ের নেতারাও পররাষ্ট্র সচিবের সঙ্গে আলোচনায় বসেন আরো সাধারণ আগ্রহের বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করতে।