চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

অবৈধভাবে বিদেশ যাওয়া বন্ধে বিজিবি টহল বাড়ানো হবে

বাংলাদেশ থেকে অবৈধ পথে মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে শ্রমিক যাওয়া বন্ধে কক্সবাজারের টেকনাফ ও মহেশখালী এলাকায় বিজিবির টহল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়াও নৌপথে যাতে কেউ অবৈধভাবে বিদেশে পাড়ি দিতে না পারে সে ব্যাপারে সচেষ্ট থাকবে সংশ্লিষ্ট বিভাগ।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মানবপাচার প্রতিরোধ ও নারী-শিশু পাচার সংক্রান্ত্র মামলা নিষ্পত্তির বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বৈঠক সংশ্লিষ্ট সূত্র জানায়, কেউ যাতে জীবনের ঝুঁকি নিয়ে সমুদ্র পথে বিদেশে পাড়ি না দেয় সেজন্য স্থানীয়ভাবে জনসচেতনতা তৈরিতে কাজ করবে স্থানীয় প্রশাসন। বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও আইন শৃংখলা বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

পাচার হয়ে যাওয়া বাংলাদেশীদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে কি প্রক্রিয়া চলছে বুধবার তা জানতে চাইলে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, পরিচয় নিশ্চিত হওয়া বাংলাদেশীদের ফিরিয়ে আনা হবে।

এ ছাড়া মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে আলোচনার কথাও জানান তিনি। এই তিন দেশের কাছাকাছি সমুদ্রে ভাসমান বাংলাদেশীদের বিষয়েও সরকার দ্রুত পদক্ষেপ নেবে বলেই জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

তিনি আরো বলেন, জলসীমায় নিরাপত্তা বাড়ানো হবে। আর ইতিমধ্যেই বাড়ানো হয়েছে গোয়েন্দা তৎপরতা। সরকার সবসময়ই চোরাই পথে বিদেশ যাওয়া নিরুৎসাহিত করে।

Bellow Post-Green View