চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

অন্তঃসত্ত্বারা ভ্যাকসিন নিলে শিশুর করোনায় শঙ্কা কমে

Nagod
Bkash July

অন্তঃসত্ত্বারা যে কোন ধরনের করোনা ভ্যাকসিন নিলে ভূমিষ্ঠ হওয়ার পর তাদের শিশু করোনাভাইরাসের সংক্রমণের ভয়াবহতা থেকে অনেকটাই নিশ্চিত হতে পারে। ভ্যাকসিন নেয়া মায়ের সদ্যোজাতটি করোনায় সংক্রমিত যদি হয়ও তা ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা প্রায় নে‌ই বললেই চলে।

Reneta June

এই প্রথম কোনও গবেষণা এই আশাব্যঞ্জক খবর দিল। গবেষণাটি চালিয়েছে আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)’-এর ইনফ্যান্ট আউটকামস মনিটরিং রিসার্চ অ্যান্ড প্রিভেনশন ব্রাঞ্চ। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে সিডিসি-র ‘মর্বিডিটি অ্যান্ড মর্টালিটি উইক্‌লি রিপোর্ট’-এ।

আগের বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, করোনায় সংক্রমিত হলে বা কোভিড ভ্যাকসিন আগে নেওয়া থাকলে অন্তঃসত্ত্বাদের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ রোখার জন্য যে অ্যান্টিবডিগুলি তৈরি হয়, তা রক্ত সংবহনের মাধ্যমে ওই প্লাসেন্টার মধ্যেও প্রবেশ করে। ফলে, সেই অ্যান্টিবডিগুলি ভ্রূণেও প্রবেশ করে।

কিন্তু অন্তঃসত্ত্বার শরীরে তৈরি হওয়া সেই অ্যান্টিবডিগুলি ডেল্টা, ওমিক্রনসহ করোনাভাইরাসের সব ক’টি রূপের ভয়াবহতা থেকে সদ্য-ভূমিষ্ঠকে বাঁচাতে পারে কি না তা বিজ্ঞানীদের এত দিন জানা ছিল না।

সিডিসি’র গবেষকদলের প্রধান বিশেষজ্ঞ চিকিৎসক ডানা মিনে-ডেলম্যান বলেছেন, ‘আমাদের গবেষণাতেই প্রথম জানা গেল, অন্তঃসত্ত্বার শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডিগুলি কোভিড সংক্রমণের ভয়াবহতা থেকে সদ্যোজাতদের প্রায় পুরোপুরিই রক্ষা করতে পারে। সম্পূর্ণ নতুন তথ্য পাওয়া গেল।’

BSH
Bellow Post-Green View