চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

এমন উইকেটেই খেলার পক্ষে শান্ত

স্পিনিং উইকেট বানিয়ে নিউজিল্যান্ডকে হারানোর পরিকল্পনা ছিল বাংলাদেশের। জয়ের নেশায় স্বাগতিক দলের ব্যাটাররাও ছিলেন বুঁদ। মিরপুরের কঠিন উইকেটের চ্যালেঞ্জ নিতে আপত্তি করেননি কেউ। ম্যাচে বাংলাদেশকে দেখতে হয়েছে উল্টো ছবিটা। হিতে বিপরীত হয়েছে নাজমুল হোসেন শান্তর দলের পরিকল্পনা।

সিলেট টেস্টে হারের পর মিরপুরে বেশি উজ্জ্বল ছিল কিউই স্পিনাররা। অ্যাজাজ প্যাটেল, মিচেল স্যান্টনার মিলে চ্যালেঞ্জে ফেলেন টাইগার ব্যাটারদের। বাংলাদেশকে অল্প রানে আটকে রেখে সপ্তম উইকেটে ফিলিপস ও স্যান্টনার মিলে এনে দেন ৪ উইকেটের দুর্দান্ত জয়। ১৭৮ ওভারেই হয়ে গেছে ম্যাচের ফল। যা দুই দিনের খেলার সমান। বৃষ্টির কারণে চতুর্থ দিন পর্যন্ত খেলা মাঠে গড়ায়।

সিলেটে স্পোর্টিং উইকেটে জয়ের পরও মিরপুরে কেন এমন উইকেটে খেলতে চাইল বাংলাদেশ সে প্রশ্নে শান্ত জানালেন তাদের পরিকল্পনায় কোনো ভুল ছিল না।

‘আমার কাছে মনে হয় না সেটা (হোম অ্যাডভানটেজ)। কারণ আমরা যখন আন্তর্জাতিক ম্যাচ খেলি বিশেষ করে টেস্ট তখন আমার মনে হয় এখানে তো আমরা উন্নতি করতে আসিনি। জিততে এসেছি। এখানে জেতার জন্য আমাদের কী রকম প্রস্তুতি নেয়া উচিত ওটা গুরুত্বপূর্ণ। এ ধরণের সুবিধা অবশ্যই নেয়া উচিত।’

Reneta April 2023

`আমার কাছে ব্যক্তিগতভাবে মনে হয় আমরা যখন প্রথম শ্রেনির ক্রিকেট খেলি ওই জায়গায় আমরা কীভাবে ভালো উইকেটে বা এরকম কন্ডিশন বানিয়ে প্র্যাকটিস করতে পারি, যখন আমরা হোমে খেলব তখন আমরা এরকম উইকেটে এনসিএল খেললাম দুই-তিনটা ম্যাচ। আবার বিদেশে খেলার জন্য ওরকম উইকেট বানালাম দুই-তিনটা ম্যাচ খেললাম। এটা প্র্যাকটিসের জায়গা না (আন্তর্জাতিক ম্যাচ) বা এখানে উন্নতি করারও কিছু নেই। এনসিএল বা বিসিএল এ ভালো বা স্পিনিং উইকেট বানিয়ে খেলা যায় প্রস্তুতির জন্য। তবে এখানে আমরা জেতার জন্য আসি।’