চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

প্রশ্নপত্র ফাঁস: রক্ষক ভক্ষক হয়ে উঠলে সমস্যা

Nagod
Bkash July

দিনাজপুর বোর্ডের ছয়টি বিষয়ের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হলো এবং চার বিষয়ের পরীক্ষা স্থগিত হয়েছে। ওই বোর্ডের অধীনস্ত কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে দেখা গেল, কেন্দ্রসচিবই প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত। দীর্ঘ প্রস্তুতি সহকারে ব্যাপক নিরাপত্তাব্যবস্থার মধ্যে এসএসসি পরীক্ষা গ্রহণ করা হলেও এধরণের ঘটনা দুঃখজনক।

Reneta June

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় চলতি এসএসসি পরীক্ষার ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁসের বিষয়টি সামাজিক মাধ্যম ও গণমাধ্যমকর্মীদের নজরে এলে নড়েচড়ে বসে স্থানীয় প্রশাসন। ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কক্ষ থেকে ২০ সেপ্টেম্বর প্রশাসনের কর্মকর্তারা এসএসসির চারটি বিষয়ের প্রশ্নপত্র উদ্ধার করেন। এরপর ছয়জনকে গ্রেপ্তার করা হয়। এসব পরীক্ষার সূচি বাতিল করে নতুন করে রুটিন দেয় শিক্ষা বোর্ড।

যদিও শিক্ষামন্ত্রী দীপু মনি দাবি করেছেন, সরকারের কার্যকর পদক্ষেপের কারণে চার বছর ধরে প্রশ্নপত্রের ফাঁসরোধ সম্ভব হয়েছে। শিক্ষামন্ত্রীর এই দাবি আংশিক সত্য হিসেবে ধরা হলেও কুড়িগ্রামের ঘটনা নতুন করে শঙ্কার জন্ম দিয়েছে দেশের শিক্ষাঙ্গণে।

করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত শিক্ষাখাত সবে মাত্র ঘুরে দাঁড়াতে শুরু করেছে। শিক্ষার্থীদের পাঠ্যাভাস ও মানসিক দিক বিবেচনায় সংক্ষিপ্ত সিলেবাসসহ নানা পরিবর্তীত নিয়মে অনুষ্ঠিত হয়েছে বিভিন্ন পাবলিক পরীক্ষা। এবছর কিছুটা বিষয় বাড়িয়ে অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা। এরমধ্যে বন্যার কারণে পরীক্ষা পেছানোর পাশাপাশি প্রশ্ন ফাঁসের বিষয়টি শিক্ষার্থীদের উপরে বাড়তি চাপ তৈরি করেছে।

প্রশ্ন ফাঁসের গলদ হিসেবে ছাপাখানা থেকে পরীক্ষার কেন্দ্র পর্যন্ত প্রশ্ন পৌঁছানোর মধ্যেকার কোনো স্তরকে দায়ী করা হয়ে থাকে। এই ব্যবস্থা পরিবর্তনে তথ্যপ্রযুক্তির ব্যবহারসহ নানা পদ্ধতির কথা চিন্তা করছে সরকার। কুড়িগ্রামের বিষয়টি লক্ষ্য করলে আমরা দেখতে পাই, যারা প্রশ্ন ফাঁস রোধে বা সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের কাজে নিয়োজিত তারাই জড়িয়েছে এই অপকর্মে। রক্ষক হয়ে যদি ভক্ষক হয়, তখন তো মুশকিল হয়ে যায় যেকোনো বিষয়।

কেন্দ্র ব্যবস্থাপনায় নিয়োজিত শিক্ষক-কর্মচারি, আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সম্মিলিত সদিচ্ছায় দেশের পাবলিক পরীক্ষায় শৃঙ্খলা জোরদার হতে পারে বলে আমরা মনে করি। এজন্য দরকার কার্যকর নিয়মের পাশাপাশি সর্বস্তরে সচেতনতা।

BSH
Bellow Post-Green View