চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ভারতের স্বাধীনতা দিবসে টেলিপ্রম্পটার সরিয়ে কাগজের নোটে মোদি’র ভাষণ

Nagod
Bkash July

‘আজাদি কা অমৃত মহোৎসব’ শ্লোগানে পালিত হচ্ছে ভারতের স্বাধীনতা দিবস। লালকেল্লায় দেশটির পতাকা উত্তোলন করে ৭৫তম স্বাধীনতা দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। এবার তিনি লালকেল্লার ফটক থেকে টেলিপ্রম্পটার সরিয়ে কাগজের লেখা নোট নিয়ে নিজস্ব ভঙ্গিতে ভাষণ দিয়েছেন।

Reneta June

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকাকালীন তিনি কাগজে লেখা নোট নিয়ে ভাষণ দিতেন। প্রধানমন্ত্রী হওয়ার পরও কাগজে লেখা নোট নিয়েই ভাষণ দিতে দেখা গিয়েছিল। এরপর তিনি কিছুদিন টেলিপ্রম্পটার ব্যবহার করতে পছন্দ করতেন। এবার আবার ফিরলেন পেপার নোটে।

এবার নিয়ে মোট নয় বার লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশে বক্তৃতা দিলেন নরেন্দ্র মোদি। কিন্তু এ বারের বক্তৃব্য ছিল অন্যরকম। মোদি দেশবাসীর উদ্দেশে ভাষণের শুরুতে গান্ধী থেকে নেতাজি, ভগৎ সিংহের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দেশবাসীর উদ্দেশে ভাষণে ভারতের প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দেশ কৃতজ্ঞ গান্ধীজি, ভগৎ সিং, রাজগুরু, রামপ্রসাদ বিসমিল, রানি লক্ষ্মীবাই, সুভাষচন্দ্র বসু–সহ সমস্ত স্বাধীনতা সংগ্রামীর কাছে। যাঁরা ব্রিটিশ সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন। স্বাধীন ভারতের কারিগরদের মধ্যে জওহরলাল নেহরু, রামমনোহর লোহিয়া এবং সর্দার বল্লভভাই প্যাটলকেও আজ কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি। বড় চিন্তাবিদ অরবিন্দ, বিবেকানন্দ এবং রবীন্দ্রনাথ ঠাকুরকেও শ্রদ্ধা জানাই।

BSH
Bellow Post-Green View