চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

বিশ্বের এক-পঞ্চমাংশেরও বেশি প্রজাতির প্রাণী বিলুপ্তির ঝুঁকিতে

জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তন এবং মানুষের আগ্রাসনের ফলে বিশ্বের নানান প্রজাতির প্রাণীর এক পঞ্চমাংশেরও বেশি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে।

রয়টার্স জানিয়েছে, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচার (আইইউসিএন) এবং লিভিং প্ল্যানেট ইনডেক্স থেকে প্রাপ্ত তথ্যর ওপর ভিত্তি করে দেখা গেছে, বিশ্বের ১,১৮৯ প্রজাতির প্রাণীর মধ্যে প্রায় ৪৪ শতাংশের সংখ্যা কমে গেছে, এদের মধ্যে প্রায় ২২ শতাংশ সম্পূর্ণরূপে বিলুপ্ত হতে পারে বলে বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রতিবেদনের এই হুমকি মোকাবেলায়  বিভিন্ন দেশের সরকারকে কী পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কে খুব স্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে। জাতিসংঘের কনভেনশন অন দ্য মাইগ্রেটরি স্পিসিজ অব ওয়াইল্ড অ্যানিমেল সংরক্ষণের নির্বাহী সচিব অ্যামি ফ্রেঙ্কেল বলেছেন, এটি নিয়ে শুধু ভাবলেই চলবে না। এটি বাস্তবায়নে এখন থেকেই কাজ করে যেতে হবে। জাতিসংঘের বিলুপ্তির তালিকায় থাকা  প্রাণীদের ৭০% প্রজাতিকে প্রভাবিত করে শিকারসহ মানুষের নানান ক্রিয়াকলাপ।  এসব প্রাণীদের জন্য মানুষই সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে বলে জানান তিনি। এছাড়া বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি, খরা, দাবানলও প্রাণীদের মৃত্যু বা বিলুপ্তি হওয়ার অন্যতম কারণ।

তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত গ্রহণের দিকে নজর দেওয়া দরকার। বিলুপ্তপায় প্রাণীদের রক্ষায় কী পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে ।

Reneta April 2023

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির আন্তর্জাতিক নীতির ভাইস-প্রেসিডেন্ট সুসান লিবারম্যান বলেন, সরকার প্রধানরা যদি তাদের প্রতিশ্রুতি রক্ষা করেন তাহলে এই অবস্থার পরিবর্তন হতে পারে। প্রতিবেদনে, বিশ্বনেতাদের ২০৩০ সালের মধ্যে মোট আয়তনের ৩০ শতাংশ বনাঞ্চলের জন্য নির্ধারিত করার আহ্বান জানানো হয়েছে।