চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে এখন থেকেই সতর্কতা জরুরি

করোনাভাইরাসের পর এবার আরেক উদ্বেগের নাম মাঙ্কিপক্স। সম্প্রতি মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার এ ভাইরাসটি সর্ম্পকে জরুরি সতর্কতা জারি করেছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মাঙ্কিপক্স ভাইরাস নিয়ে ডব্লিউএইচওর জরুরি কমিটির দ্বিতীয় বৈঠকে বৈশ্বিক স্বাস্থ্য সতর্কতা জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস বলেছেন, এখন পর্যন্ত বিশ্বের ৭৫টিরও বেশি দেশে ১৬ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

Reneta June

এই ভাইরাল সংক্রমণজনিত রোগটি পশ্চিম এবং মধ্য আফ্রিকায় সাধারণত সবচেয়ে বেশি দেখা গেলেও চলতি বছর সেই গণ্ডি পেরিয়েছে। গত ৭ মে প্রথম একজন ইউরোপীয় নাগরিকের দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি ইংল্যান্ডে ফিরে এসেছিলেন। পুরো বিশ্বই যে এখন আর বিচ্ছিন্ন কিছু নয় সেটা করোনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ খুব ভালোভাবেই দেখিয়েছে। সেই ধারাবাহিকতায় নতুন এই ভাইরাসটি সম্পর্কে এখন থেকে সতর্ক নজরদারি রাখতে হবে।

বিজ্ঞাপন

তবে করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ গুটিকয়েক সফল দেশের মধ্যে অন্যতম। সেই বিষয়টি মাঙ্কিপক্সের ক্ষেত্রেও আমাদেরকে আশাবাদী করে তোলে। এখন থেকে সতর্কাবস্থায় থাকলে নতুন এই ভাইরাস মোকাবেলায়ও বাংলাদেশ হবে বলে আমাদের বিশ্বাস। সেজন্য যথাযথ পদক্ষেপ গ্রহণে আমরা সংশ্লিষ্টদের উদ্যোগী হতে আহ্বান জানাচ্ছি।