চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

‘নাগরিকদের সাথে বাজেট-প্রণয়নকারিদের সংযোগ বৃদ্ধিতে ডিজিটাল প্ল্যাটফর্ম’

তথ্য মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, নাগরিকদের সাথে বাজেট-প্রণয়নকারিদের সংযোগ বৃদ্ধিতে সহায়ক হবে ডিজিটাল প্ল্যাটফর্ম।

রোববার ভার্চ্যুয়ালি  উন্নয়ন সমন্বয়ের ডিজিটাল বাজেট হেল্পডেস্ক-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাবেক তথ্যমন্ত্রী বলেন, সামষ্টিক অর্থনৈতিক লক্ষ্যগুলো অর্জনে বাজেট বরাদ্দ কতোটা সঙ্গতিপূর্ণ হচ্ছে সে বিষয়ে আইন-প্রণেতাদের মধ্যে আগ্রহ রয়েছে। ডিজিটাল বাজেট হেল্পডেস্কের সঙ্গে সংশ্লিষ্টরা এ বিষয়ক তথ্য ও গবেষণা অনলাইনে দিতে সমর্থ হলে তা সংসদ সদস্যদের কাজে আসবে।

তিনি বলেন, বাজেট যেহেতু জনগণের জন্যই সুতরাং বাজেট প্রক্রিয়ার সাথে জনগণকে আরও সম্পৃক্ত করতে হবে।

Reneta April 2023

স্বাগত বক্তব্যে উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটটি একটি বিশেষ পরিস্থিতিতে প্রস্তাবিত হতে যাচ্ছে। কারণ, এক দিকে করোনা-পরবর্তি পুনরুত্থান প্রক্রিয়া অর্থায়নের চাহিদা এবং অন্য দিকে ভূরাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার জন্য কিছুটা সঙ্কোচনমুখী আর্থিক নীতি প্রণয়নের চাপ- এই দুয়ের মধ্যে একটি ভারসাম্য কিভাবে করা যায় সেই নির্দেশনাই সবাই আশা করছেন জাতীয় বাজেট থেকে। এই প্রেক্ষাপটে এই বাজেটকে ঘিরে জনমনে বাড়তি আগ্রহ থাকবে, আর সেই চাহিদা পূরণে এই ডিজিটাল বাজেট হেল্পডেস্ক বিশেষ সহায়ক হবে।

উল্লেখ্য, উন্নয়ন সমন্বয় বিগত এক দশকের বেশি সময় ধরে সংসদ সদস্যদের বাজেট অধিবেশন চলাকালে সংসদ ভবনের ভেতরে বাজেট ইনফরমেশন হেল্পডেস্ক থেকে বাজেট বিষয়ক তথ্য ও গবেষণা সহায়তা দিয়ে আসছে।

এ বছর নতুন সংযোজন হিসবে ডিজিটাল বাজেট হেল্পডেস্ক কার্যক্রম শুরু করা হয়েছে, যেখানে সংসদ সদস্যদের পাশাপাশি অন্য অংশীজনদেরও একই ধরনের সেবা দেয়ার উদ্যোগ গৃহীত হয়েছে।

এই ডিজিটাল হেল্পডেস্কের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংস্থার প্রকল্প পরিচালক জাহিদ রহমান এবং সমাপনি বক্তব্য রাখেন সংস্থার এমেরিটাস ফেলো সমাজতাত্ত্বিক খন্দকার সাখাওয়াত আলী।