চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যানেল আইয়ে মাসব্যাপী হুমায়ূন মেলা

Nagod
Bkash July

কিংবদন্তী কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন ১৩ নভেম্বর। এই কিংবদন্তীর জন্মদিন উপলক্ষে চ্যানেল আই নভেম্বর মাসব্যাপী আয়োজন করছে ‘হুমায়ূন মেলা’।

Reneta June

এ উপলক্ষে প্রতি বুধবার ও শুক্রবার প্রচার হচ্ছে তারই নির্মিত টেলিফিল্মগুলো। আর সপ্তাহের অন্যান্য দিন প্রচার হচ্ছে হুমায়ূন আহমেদের চলচ্চিত্রসমুহ।

এ ধারাবাহিকতায় ২ নভেম্বর বিকেল ৩টা ৫ মিনিটে প্রচার হবে বাংলাদেশের প্রথম টেলিফিল্ম হুমায়ূন আহমেদের ‘নিতু তোমাকে ভালোবাসি’। এ টেলিফিল্মটি প্রচারের মাধ্যমে বাংলাদেশের টেলিভিশন ইতিহাসের টেলিফিল্ম প্রচার উন্মোচিত হয়। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, শমী কায়সার, মাহফুজ আহমেদ প্রমুখ।

আর ১৩ নভেম্বর তো চ্যানেল আই প্রাঙ্গণে থাকছেই সরাসরি ‘হিমু মেলা’। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম।

৯ নভেম্বর দেখানো হবে হুমায়ূন আহমেদের টেলিফিল্ম বৃক্ষ মানব, ১৬ নভেম্বর ‘গৃহসুখ প্রাইভেট লিমিটেড’, ২৩ নভেম্বর ‘রূপালী রাত্রি’ এবং ৩০ নভেম্বর প্রচার হবে ‘লীলাবতী’। সিনেমাগুলো প্রচার হচ্ছে প্রতি শনি থেকে মঙ্গলবার বিকেল ৩টা ৫ মিনিটে ও বৃহস্পতিবার বিকেল ৩টা ৩০ মিনিটে।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জের দৌলতপুর গ্রামের নানাবাড়িতে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। কথার জাদুকর হুমায়ূন আহমেদ একাধারে ছিলেন নাট্যকার, চলচ্চিত্র পরিচালক, কবি ও গীতিকার।

সর্বোপরি পাঠকের মনে হুমায়ূন আহমেদ যেভাবে স্থান পেয়েছেন, বাংলাদেশের কোনো কবি বা সাহিত্যিক তা পাননি। হুমায়ূন আহমেদ ‘নন্দিত নরকে’ এবং ‘শঙ্খনীল কারাগার’, ‘জোছনা ও জননীর গল্প’, ‘বাদশা নামদার’সহ দুই শতাধিক উপন্যাস লিখেছেন।

তার রচিত ‘হিমু’, ‘শুভ্র’, ‘মিসির আলির মতো অনবদ্য চরিত্রগুলো আজও মানুষের মন ছুঁয়ে যায়। আশির দশক থেকে শুরু করে তার নির্মিত ‘বহুব্রীহি’, ‘এইসব দিনরাত্রি’, ‘কোথাও কেউ নেই’র মতো নাটকগুলো বর্তমান প্রজন্মের কাছেও এখনও একইভাবে জনপ্রিয়। ‘শ্রাবণ মেঘের দিন’, ‘আগুনের পরশমণি’, ‘শ্যামল ছায়া’, সর্বশেষ ‘ঘেটুপুত্র কমলা’ চলচ্চিত্রের জন্য তিনি পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কারের মতো বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশের সাহিত্যের এই অপ্রতিদ্বন্দ্বি লেখক। ২০১২ সালের ১৯ জুলাই তিনি নিউ ইয়র্কে মারা যান।

BSH
Bellow Post-Green View