চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

আজ আর্জেন্টিনার জীবনমরণ লড়াই

বলছেন সাবেক তারকা ফুটবলার সাব্বির

Nagod
Bkash July

বিশ্বের সর্বকালের শ্রেষ্ঠ ও জনপ্রিয় ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার প্রয়াণ দিবস ছিল গতকাল ২৫ নভেম্বর। এমন দিনের একদিন পরেই আজ রাত ১টায় বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে মেক্সিকোর মুখোমুখি হবে আর্জেন্টিনা। এই ম্যাচ যেন এক নতুন শিহরণের আভাস দিচ্ছে।

Reneta June

‘হয় জয় নয় ক্ষয়’- আর্জেন্টিনার জন্য দিনটি এমনই। প্রবল মানসিক চাপের মুখে আর্জেন্টিনা এবং এই দলের কোটি কোটি সমর্থক। বাংলাদেশের সমর্থকেরাও আজ আরও উদগ্রীব, উদভ্রান্ত, উৎকণ্ঠিত। প্রিয় দল আর্জেন্টিনা হেরে গেলে মুখ দেখানো দায়।

আর্জেন্টিনা দলের অধিনায়ক লিওনেল মেসি বলেছেন, আজ তারা খেলবেন ফুটবল জাদুকর ম্যারাডোনার জন্যেই। স্বর্গে বসে থাকা ম্যারাডোনাকে আনন্দ দিতেই তারা নিজেদেরকে উজাড় করে খেলবেন। সন্দেহ নেই ম্যারাডোনা বেঁচে থাকলে আজ তাকে গ্যালারিতে দেখা যেত। যিনি বরাবরই গ্যালারিতে বসে নিজ দলের খেলোয়াড়দের অনিঃশেষ অনুপ্রেরণার উৎস হয়ে থাকতেন। ম্যারাডোনা বেঁচে না থাকলেও আর্জেন্টিনার খেলোয়াড়রা তাকে হৃদয় মন্দিরে ধরে রাখেন সবসময় চির ভালোবাসায়, শক্তিতে ও বিশ্বাসে।

প্রথম ম্যাচেই সৌদি আরবের সাথে পরাজয়ের পর বিশ্বকাপে আর্জেন্টিনার জন্য তৈরি হয় এক মহাসংকট। বিশ্বকাপ ফুটবল মঞ্চে তাই টিকে থাকতে হলে আজ আর্জেন্টিনাকে জিততেই হবে। আজকের ম্যাচে পরাজিত হলে ব্যাগ গুছিয়ে অশ্রুসিক্ত নয়নে কাতার বিশ্বকাপকে ‘গুডবাই’ জানাতে হবে।

এমন এক ঘোর অন্ধকারের সন্ধিক্ষণে দাঁড়িয়ে আর্জেন্টিনা ‘বাউন্স ব্যাক’ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে। আর্জেন্টিনা টিম ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেছে তারা জয়ের জন্য খেলবে। এর বাইরে তারা আর কিছুই ভাবছে না। দলীয় ফর্মেশনেও বড় কোনো পরিবর্তন তারা আনবে না।

বিশ্বকাপের আলোকোজ্জ্বল মঞ্চে আজ তারা আলো ছড়াবে। আর্জেন্টিনা যতটা চাপে রয়েছে ততটা চাপে নেই মেক্সিকো। কিন্তু দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য জয় বা ড্র হলে তাদের জন্য সেটা অনেক ভালো। মেক্সিকোর কোচ টাটা মার্টিনো আবার আর্জেন্টাইন। বছর দুই আর্জেন্টিনা দলের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তিনি বলেছেন, মেক্সিকোর জয়ের বাইরে তারাও কিছু ভাবছে না। তবে মেসি যেকোনো সময় ম্যাচের ফলাফল ঘুরিয়ে দেওয়ার অদম্য ক্ষমতা রাখেন। আর্জেন্টিনা হেরে গেলে নিঃসন্দেহে বিশ্বকাপে এক বিষাদময় পরিস্থিতি তৈরি হবে। বিশ্বকাপের সৌন্দর্য ও আভিজাত্যও ক্ষুণ্ণ হবে।

এসব বিষয় নিয়ে সাবেক তারকা ফুটবলার ‘বাংলাদেশের ম্যারাডোনা’ বলে খ্যাতি পাওয়া সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বিরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘আজকের ম্যাচ আর্জেন্টিনার জন্য জীবনমরণ লড়াই। আমি চাই আজ রাত আলোকিত হোক আর্জেন্টিনার জয়ের মধ্যে দিয়ে। এই জয় খুব প্রয়োজন। আমার বিশ্বাস আর্জেন্টিনা জয়ী হবে। তবে প্রতিপক্ষ যে মেক্সিকো তারাও কিন্তু খুব ভালো মানের দল। অ্যাটাকিং ফুটবল খেলে। ফাইটিং স্পিরিট এই দলের মাঝেও আছে। কিন্তু আর্জেন্টিনাকে ম্যাচটি বের করতে হবে। আজ আর্জেন্টিনা পরাজিত হলে বিশ্বকাপের আমেজটা নষ্ট হবে। তাই আর্জেন্টিনা জিতুক অপূর্ব খেলা উপহার দিয়ে।’

সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বির

আজকের আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচ নিয়ে চলছে নানান হিসেব-নিকেশ আর সমীকরণ। চলছে আগাম অনুমানও। দু’দলের মধ্যকার বিগত দিনের ইতিহাস ঘেঁটেঘুটে চুলচেরা বিশ্লেষণ করাও হচ্ছে। তবে বিগত দিনের লড়াই পরিসংখ্যানে আর্জেন্টিনার পাল্লা অনেক অনেক বেশি ভারি। সবমিলিয়ে এ পর্যন্ত এ দুটি দল একে অপরের মুখোমুখি হয়েছে মোট ৩৫ বার। এর মধ্যে ১৬ ম্যাচে জয়ী হয়েছে আর্জেন্টিনা। বিপরীতে মেক্সিকো জিতেছে ৫ ম্যাচে। বাকি ১৪ ম্যাচ ড্র হয়েছে।

আর বিশ্বকাপে এ দুটি দল যে তিনটি ম্যাচে মুখোমুখি হয় তার সবগুলোতেই জয়ী হয়েছে মেক্সিকো। সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বির বলেন, ‘বিগত দিনের পরিসংখ্যান দিয়ে বা অন্যকোনো লেন্স দিয়ে এই ম্যাচের পরিমাপ করা কঠিন। মাঠে নেমেই খেলাটা কোন দল আগে নিয়ন্ত্রণ করতে পারে কারা আগেই গোল করতে পারে- এগুলো হবে বড় ফ্যাক্টর। আজকের ৯০ মিনিটেই যা হবার হবে।’

‘আর বাকি সব ইতিহাস ও পরিসংখ্যান এখানে তুচ্ছ। তবে এটুকু বলতে পারি আর্জেন্টিনা দল যথেষ্ট ভালো। কিন্তু প্রথম ম্যাচের ফলাফল সব উল্টেপাল্টে দিয়েছে। আর তাই শুধু এ ম্যাচ বলে নয়, আর্জেন্টিনার জন্য প্রতিটি ম্যাচই এখন নকআউট।’

সৌদি আরবের সাথে আর্জেন্টিনার পরাজয়ের অনেকগুলো কারণ খুঁজে পেয়েছেন সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বির। তার মতে, প্রথমে আর্জেন্টিনা গোল করে এগিয়ে যাওয়ার পর আক্রমণাত্মক ছিল না। মেসিকেও ততটা মাঠে উৎফুল্ল মনে হয়নি। সেই সুযোগটা কাজে লাগিয়েছে সৌদি আরব। সৌদি আরব পরপর দু’গোল করার পর আর্জেন্টিনা গোল পরিশোধ করার জন্য প্রচুর সময় পেলেও জ্বলে উঠতে পারেনি। ফলে পরাজয় নিয়েই তাদের মাঠ ত্যাগ করতে হয়।

আর্জেন্টিনা আজ ৪-৪-২ ফর্মেশনে এবং মেক্সিকো ৪-৪-৩ ফর্মেশনে খেলবে বলে প্রতীয়মান। কোচ স্কালোনি এবং কোচ মার্টিনো এরকম ধারণাই দিয়েছেন। এদিকে বিশ্বের যেসব সংস্থা আগাম অনুমান করে থাকে তাদের অনেকের মতে আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৬৩ শতাংশ, ড্র এর সম্ভাবনা ২২ শতাংশ। বাদ বাকি মেক্সিকোর অনুকূলে।

সাব্বির বলেন, প্রবল চাপে থাকা আর্জেন্টিনা ঘুরে দাঁড়াক। মেসির মুখে হাসি ফুটুক এটিই কাম্য। বিশ্বকাপের আমেজ উচ্ছ্বাস অটুট থাকুক। এদিকে আজকে রাত ১০টায় তৃতীয় ম্যাচে মুখোমুখি হবে ফ্রান্স এবং ডেনমার্ক। সৈয়দ রুম্মন বিন ওয়ালী সাব্বিরের মতে, এই ম্যাচে সবদিক দিয়েই এগিয়ে বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ফ্রান্স। ফ্রান্সের টোটাল টিমওয়ার্ক চমৎকার। প্রথম ম্যাচেই সে প্রমাণ পাওয়া গেছে। সব বিবেচনায় ফ্রান্সকে অনেকবেশি এগিয়ে রাখতে হবে।

BSH
Bellow Post-Green View