চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channeliadds-30.01.24Nagod

বেলকনি থেকে বোলার পরিবর্তনের নির্দেশ পাচ্ছেন বাটলার

ফুটবল বা রাগবির মতো ক্রিকেট মাঠে কোচের ভূমিকা কমই থাকে। মাঠের পরিস্থিতি বুঝে নেতৃত্বে মুনশিয়ানা দেখাতে হয় অধিনায়ককে। বোলার পরিবর্তনে রাখতে হয় দক্ষতার ছাপ। সেখানে ভিন্ন পথে হেঁটে চলেছে ইংল্যান্ড। ক্রিকেটের চিরায়ত নিয়ম ভেঙে মাঠের বাইরে থেকে বোলার পরিবর্তনের নির্দেশ দেয়া হচ্ছে অধিনায়ককে। সবশেষ লর্ডসে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও দেখা গেছে এমন দৃশ্য। যা নিয়ে বইয়ে সমালোচনার ঝড়।

ক্রিকেটের তীর্থভূমি লর্ডসে ভারতকে ১০০ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতায় ফিরেছে জস বাটলারের দল। ইংলিশ বোলার রিস টপলে ২৪ রানে ৬ উইকেট তুলে একাই রোহিতদের ধসিয়ে দিয়েছেন। এমন জয়ের পর বাহবার পরিবর্তে তিরস্কার মিলছে বাটলারের। অভিযোগ, বিশ্লেষক নাথান লেমন বেলকনি থেকে বোলার পরিবর্তের নির্দেশ দিয়েছেন তাকে। সেই মতোই বোলার ব্যবহার করতেন বাটলার। তাতেই মিলছে সাফল্য।

মাঠের বাইরে থেকে গুরুত্বপূর্ণ নির্দেশ এলেও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি থেকে অবশ্য কোনো বিধিনিষেধ দেয়া হয়নি ইংল্যান্ডকে। এমন ঘটনা নতুনও নয় ইংলিশ ক্রিকেটে। ২০২০ সালে সাউথ আফ্রিকা সিরিজ থেকে একই কাজ করে চলেছে দলটি। বেলকনির রেলিং থেকে কার্ড প্রদর্শন করে চলেছেন দলের বিশ্লেষক লেমন। সেই কার্ডে সংখ্যা ও অক্ষরের গোপন নির্দেশনা থাকে। যা বোলার পরিবর্তনের ক্ষেত্রে অধিনায়কে নির্দেশ দিয়ে এসেছে। যা মাঠে অধিনায়কের কর্তৃত্বকেও খর্ব করেছে। যাকে প্রতারণা হিসেবেই দেখছেন ডেইলি টেলিগ্রাফের লেখক সিল্ড বেরি।

‘আমার মতে এটা প্রতারণা। এমসিসির উচিত হোম অব ক্রিকেটে এটাকে স্টাম্প আউট করা। এটি নীতি লঙ্ঘন করে। খেলোয়াড়দের মাঠে নিজেদের চিন্তা থাকা উচিত। ক্রিকেট কিন্তু রাগবি বা ফুটবল খেলা নয়, যেখানে মাঠের বাইরের কোচই রাজা। ইংল্যান্ডের নতুন হোয়াইট বল কোচ ম্যাথিউ মট, হয়তো এটাই বলবে সংখ্যা পোস্ট করা অধিনায়ককে কেবল ‘পরামর্শ’ দেয়া, নির্দেশ নয়। কিন্তু এটা নৈতিকভাবে গ্রহণযোগ্য হতে পারে না।’

Reneta April 2023

এ ব্যাপারে বহু আগেই নিজের অবস্থান পরিষ্কার করেছিলেন ইংলিশদের সাবেক অধিনায়ক মাইকেল ভন। সাউথ আফ্রিকার বিপক্ষে এমন কাণ্ডের পর বেলকনি কাণ্ডের নিন্দা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছিলেন তিনি।

‘বেলকনিতে একজন বিশ্লেষকের কাছ থেকে পিচে অধিনায়ককে সংকেত পাঠানো হয়েছে! বিশ্ব কি আনুষ্ঠানিকভাবে পাগল হয়ে গেছে!’

সেসময় ভনের কথার জবাবে তখনকার অধিনায়ক ইয়ন মরগান বলেছিলেন, ‘এটি শতভাগ খেলার চেতনার মধ্যে পড়ে। এখানে অপ্রীতিকর কিছু নেই। এটা মাঠে নেয়া আমাদের প্রায় সব সিদ্ধান্তকেই সমর্থন করে। সব অধিনায়কই আলাদা। এটি এমন একটি সিস্টেম যা মাঠে সিদ্ধান্ত নেয়ার সময় আমাদের আবেগকে কিছুটা নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে হয়।’