চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ইংল্যান্ডের নতুন অধিনায়ক বাটলার

৪৮ ঘণ্টা পেরোয়নি ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ইংল্যান্ডকে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ ট্রফি এনে দেয়া ইয়ন মরগান। সাদা বলে নতুন নেতৃত্ব আনতে সময় নেয়নি ইংলিশরা। এখন থেকে ওয়ানডে ও টি টুয়েন্টিতে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন জস বাটলার।

ক্রিকেটে দারুণ সময় পার করছেন উইকেটরক্ষক ব্যাটার বাটলার। সদ্য শেষ হওয়া আইপিএল থেকেই ফর্মের তুঙ্গে রয়েছেন তিনি। আইপিএলে এক আসরে চার সেঞ্চুরি হাকিয়ে ঝড় তুলেছিলেন নেদারল্যা্ডসের বিপক্ষে। এবার দারুণ পারফর্মের কৃতিত্ব স্বরূপ অধিনায়কত্ব পেলেন বাটলার।

Reneta June

২০১৫ সালে অধিনায়ক হিসেবে দায়িত্ব নেয়ার পর সাদা বলের ক্রিকেটের ইংল্যান্ডকে পুরোপুরি বদলে দিয়েছেন মরগান। তার অধীনে ২০১৯ সালে প্রথমবার ওয়ানডে বিশ্বকাপও জেতে ইংলিশরা। অধিনায়ক হিসেবে সাফল্যের চূড়ায় থাকলেও সর্বশেষ দেড় বছরে ব্যাট হাতে পারফর্ম করতে পারেননি মরগান।

বিজ্ঞাপন

ইংলিশদের এই উইকেটরক্ষক ব্যাটার ২০১৫ সাল থেকে দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগেও নেতৃত্ব দিয়েছেন। তার অধীনে এর আগে ৯টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি খেলেছে ইংলিশরা।

বাজে ফর্মের দায়ে শেষ পর্যন্ত অবসর নিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। মরগানের বিদায়ের পর ইংল্যান্ডের নতুন অধিনায়ক হচ্ছেন বাটলার কিংবা মঈন আলী। কদিন ধরেই এমন গুঞ্জন উড়ে বেড়াচ্ছিলো ইংলিশ গণমাধ্যমে।

শেষ পর্যন্ত সেই গুঞ্জনই সত্যি হলো। বৃহস্পতিবার বাটলারকে ইংল্যান্ডের সাদা বলের ক্রিকেটের অধিনায়ক হিসেবে দায়িত্ব দিয়েছে ইসিবি। এর আগে মরগানের সহকারী অধিনায়ক হিসেবে ছিলেন বাটলার। জুলাইয়ে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে স্থায়ী অধিনায়ক হিসেবে অভিষেক হবে তার।

নেতৃত্ব পেয়ে খুশি বাটলার। বলেছেন, “দেশের হয়ে অধিনায়কত্ব করা সবচেয়ে বড় সম্মানের। আমি নেতৃত্ব দিতে পছন্দ করি। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি অপেক্ষা করছি।”