চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ

রবীন্দ্র প্রয়াণ দিনে...

বিশ্বসাহিত্যের এক অনন্য স্রষ্টা রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথের সাহিত্য সমৃদ্ধ করেছে শিল্পের নানা মাধ্যম। সেই সমৃদ্ধির ছোঁয়া পেয়েছে চলচ্চিত্রাঙ্গনও। বিশেষ করে কলকাতা ও ঢাকাই সিনেমায় রবীন্দ্রনাথ এখনও গল্প বলে চলেছেন! তবে সার্বিক বিবেচনায় কলকাতার সিনেমায় রবীন্দ্রনাথের গল্প নিয়ে যে পরিমাণ কাজ হয়েছে, সে তুলনায় হাতে গোনা কাজ হয়েছে ঢাকাই সিনেমায়। যার প্রায় সবগুলো দর্শক নন্দিত সিনেমার সাথেই জড়িয়ে আছে ইমপ্রেস টেলিফিল্মের নাম।

বাংলাদেশে রবীন্দ্র সাহিত্য নিয়ে কাজ করতে এগিয়ে আসেন চিত্রনির্মাতা চাষী নজরুল ইসলাম। রবীন্দ্রনাথের ‘শাস্তি’ গল্প অবলম্বনে ‘কাঠগড়া’ নামের একটি ছবির কাজ শুরু করেছিলেন তিনি। নানা জটিলতায় কাজটি শেষ হয়নি। পরে একই গল্পে ২০০৪ সালে ইমপ্রেস টেলিফিল্ম নির্মাণ করে ‘শাস্তি’ ছবিটি। এটিই হচ্ছে বাংলাদেশের প্রথম রবীন্দ্র সাহিত্যনির্ভর চলচ্চিত্র। ছবিতে প্রধান চার চরিত্রে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, চম্পা, রিয়াজ ও পূর্ণিমা।

Reneta June

তবে রবীন্দ্র সাহিত্যনির্ভর ছবির মধ্যে সবচেয়ে দর্শকপ্রিয় কাজ চাষী নজরুল ইসলামের ‘সুভা’ চলচ্চিত্রটি। এটির প্রযোজকও ইমপ্রেস টেলিফিল্ম। ছোটগল্প ‘সুভাষিণী’ অবলম্বনে নির্মিত ছবিটিতে অভিনয় করেন শাকিব খান ও পূর্ণিমা। ‘সুভা’ চরিত্রে বাকপ্রতিবন্ধী মেয়ের ভূমিকায় পূর্ণিমার অভিনয় প্রশংসিত হয়েছিল সর্বমহলে। শাকিব খানের অভিনয়ও নজর কেড়েছিল সমালোচকদের।

বিজ্ঞাপন

বর্ষীয়ান নির্মাতা কাজী হায়াতও রবীন্দ্র সাহিত্য নিয়ে সিনেমা করেছেন। তার পরিচালিত সিনেমার নাম ‘কাবুলিওয়ালা’, আর এটির প্রযোজকও ইমপ্রেস টেলিফিল্ম। এতে প্রধান অভিনয় করে নজর কাড়েন তৎকালীন সময়ের ঢাকাই সিনেমার শীর্ষ তারকা মান্না। মিনি চরিত্রে শিশুশিল্পী দীঘির অভিনয়ও প্রশংসিত হয়। এ ছবির জন্য সেরা শিশুশিল্পী চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় দীঘি।

ইমপ্রেস টেলিফিল্ম এর প্রযোজনায় রবীন্দ্রনাথের গল্পে ‘চারুলতা’ নির্মাণ করেছিলেন সাইফুল ইসলাম মান্নু। ছবিতে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন, কুমকুম হাসান, সজল নূর। রবীন্দ্রনাথের ছোটগল্প ‘সমাপ্তি’ অবলম্বনে নির্মিত নির্মাতা নারগিস আখতার নির্মাণ করেন ‘অবুঝ বউ’। এ ছবিতে অভিনয় করেন ববিতা, ফেরদৌস, শাকিল খান ও নিপুণ। এ ছবির জন্য সেরা পরিচালক হিসেবে জাতীয় পুরস্কার পান নারগিস আখতার। আর এই ছবিটিও প্রযোজনা করে ইমপ্রেস টেলিফিল্ম।

এছাড়াও প্রায় প্রতি বছরেই রবীন্দ্র সাহিত্য নির্ভর টিভি ফিকশন নির্মাণ করছে ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আই। রবীন্দ্র সাহিত্য থেকে নির্মাণের যে ধারা ইমপ্রেস টেলিফিল্ম শুরু করেছিলো, তাদের দেখানো পথে এই সময়ে এসে তরুণ নির্মাতারাও রবীন্দ্র সাহিত্য থেকে নির্মাণের উদ্যোগ নিচ্ছেন।