চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

‘পদক্ষেপ’-এর গ্রাহকেরা সঞ্চয় ও ঋণের কিস্তি দিতে পারছেন নগদ-এ

Nagod
Bkash July

ব্যাংকিং সেবার বাইরে থাকা বিশাল জনগোষ্ঠীকে তাদের সঞ্চয় এবং ক্ষুদ্র ঋণের কিস্তি পরিশোধের প্রক্রিয়া আরো সহজ করতে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ লিমিটেড-এর সাথে ‘পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র’-এর একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ‘পদক্ষেপ’-এর সদস্যরা এখন নগদ-এর মাধ্যমে তাদের সঞ্চয় এবং ঋণের কিস্তি পরিশোধ করতে পারছেন।

Reneta June

সম্প্রতি রাজধানীর বনানীতে ‘নগদ’-এর প্রধান কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির ফলে এখন থেকে বেসরকারি সামাজিক উন্নয়ন সংস্থা ‘পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র’-এর সদস্যরা নগদ-এর মাধ্যমে তাদের সঞ্চয় এবং ঋণের কিস্তি পরিশোধ করতে পারছেন। নগদ অ্যাপ (App), ইউএসএসডি এবং ‘নগদ’ উদ্যোক্তা–এই মাধ্যমগুলোর যেকোনো মাধ্যম ব্যাবহার করে ‘পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র’ গ্রাহকেরা ‘নগদ’-এর এই সেবা নিতে পারছেন।

সারাদেশে ‘পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র’-এর যেকোনো শাখার গ্রাহকেরা এখন থেকে নগদ-এর মাধ্যমে তাদের সঞ্চয় এবং ঋণের মাসিক অথবা সাপ্তাহিক উভয় কিস্তিই পরিশোধ করতে পারছেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ‘নগদ’-এর পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চিফ বিজনেস অফিসার শেখ আমিনুর রহমান, পেমেন্ট বিভাগের প্রধান মোহাম্মদ মাহবুব সোবহান, এমএফআই অ্যান্ড গভ: সেলস অপারেশন বিভাগের প্রধান তানভীর চৌধুরী এবং কী-অ্যাকাউন্ট ম্যানেজার হাসনা মোহসীন।

এ ছাড়া ‘পদক্ষেপ’ মানবিক উন্নয়ন কেন্দ্র-এর পক্ষে ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক সালেহ বিন শামস, পরিচালক (মাইক্রোফাইন্যান্স, প্রোগ্রাম অ্যান্ড এন্টারপ্রাইজ) মুহাম্মদ রিসালাত সিদ্দিক, উপ পরিচালক আবুল কালাম আজাদ, সিনিয়র সহকারি পরিচালক শফিকুল ইসলাম এবং সিনিয়র ম্যানেজার মোঃ এমদাদুল হক।

এই চুক্তির ফলে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা প্রান্তিক জনপদের কৃষিনির্ভর মানুষেরা যেমন ডিজিটাল লেনদেনের আওতায় আসছেন, তেমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও দেশের যেকোনো প্রান্তে বসেই স্বল্প সময়ে সেরে নিতে পারছেন প্রয়োজনীয় লেনদেন।

মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর মাধ্যমে পদক্ষেপ-এর সঞ্চয় ও ঋণের কিস্তি পরিশোধের নতুন এই সেবা নিয়ে ‘নগদ’-এর চিফ বিজনেস অফিসার শেখ আমিনুর রহমান বলেন, ‘নগদ আর্থিক খাতে ইতিমধ্যে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র -এর সাথে করা চুক্তির ফলে এখন প্রান্তিক পর্যায়ের মানুষেরা আরো সহজে তাদের সঞ্চয় ও ঋণের কিস্তি পরিশোধ করতে পারবেন।’

‘পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র’ এর সঞ্চয় এবং ক্ষুদ্র ঋণের কিস্তি পরিশোধ সংক্রান্ত কোনো কাজে বা অন্যকোনো সময়েই ‘নগদ’ থেকে কোনো গ্রাহকের কাছে গোপন পিন নম্বর বা ওটিপি চাওয়া হয় না। তাই গোপন পিন বা ওটিপি কারো সাথে কখনোই শেয়ার করা যাবে না।

BSH
Bellow Post-Green View