চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

প্রস্তাবিত বাজেট সমস্যা চিহ্নিত করলেও প্রেসক্রিপশন দিতে ব্যর্থ: সিপিডি

Nagod
Bkash July

অর্থমন্ত্রীর বাজেট প্রস্তাব অর্থনীতির সমস্যা চিহ্নিত করতে সক্ষম হলেও উপযুক্ত ওষুধসহ যথাযথ প্রেসক্রিপশন দিতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

বাজেট প্রস্তাবের পরদিন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ সিপিডি বাজেট বিশ্লেষণ করে। প্রতিবারের সেই ধারাবাহিকতায় শুক্রবার বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন করে সিপিডি।

বেসরকারি সংস্থাটি জানায়, পাচারকৃত টাকা ফিরিয়ে আনতে বিশেষ সুবিধা অনৈতিক। এই প্রক্রিয়ায় টাকা ফেরত আসবে না। এটি সৎ করদাতাদের নিরুৎসাহিত করবে এবং পাচারকারীদের উৎসাহিত করবে।

সিপিডি বলছে, সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়া মোকাবেলায় বাজেট সংবেদনশীল নয়, উল্টো বড় ব্যবসায়ী, টাকা পাচাকারীদের অনৈতিক সুবিধা দিতে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে। বাজেট বাস্তবায়নের কৌশল ও পদক্ষেপে শুভংকরের ফাঁকি পূরণ করার পরামর্শ দেয়া হয়।

সংস্থাটি মনে করে, রাজস্ব আদায়, রপ্তানি প্রবৃদ্ধি এবং ব্যক্তিখাতে ঋণ প্রবাহের ইতিবাচকতার মধ্যে নিত্য প্রয়োজনীয় পণ্যের দামের ঊর্ধ্বগতি, ভর্তুকি বেড়ে যাওয়া, মুদ্রা বিনিময় হারে অস্থিরতা ও ঋণ খেলাপী বেড়ে যাওয়ার মতো হুমকি মোকাবেলার বাজেট প্রস্তাব দিয়েছে অর্থমন্ত্রী। অর্থমন্ত্রীর হিসাবি চোখ অর্থনীতির সমস্যা চিহ্নিতকরণে পারদর্শিতা দেখালেও অসুখ সারানোর জন্য পথ্য দিতে পারেননি বলে মন্তব্য করে গবেষণা সংস্থাটি।

সিপিডি জানায়, পাচার হওয়া টাকা দেশে ফেরানোর নামে পাচারকারীদের বিশেষ সুবিধা দেওয়া সৎ মানুষের প্রতি উপহাস আর ভবিষ্যত পাচারকারীদের জন্য অনুপ্রেরণা ।

কৃষিতে ভর্তুকি দেওয়া, মেড ইন বাংলাদেশকে উৎসাহ দেওয়া, দেশীয় শিল্পকে দেওয়া বিশেষ সুবিধাকে ইতিবাচক বলেছে সিপিডি। তবে দক্ষ তরুণ তৈরিতে শিক্ষা খাতে প্রণোদনা না থাকা এবং স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা খাতের বরাদ্দে ফাঁকি বলে মন্তব্য করেছে সিপিডি।

উপসংহারে সংস্থাটি আরও জানায়, বাজেটে আরও সৃজনশীলতার দরকার ছিল। প্রাধিকার মূলক খাতে বরাদ্দের বিষয়টি নমনীয় রাখার প্রয়োজন ছিল। সামাজিক নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া হয়নি অভিযোগ করে সংস্থাটি জানায়, বাজেটে অপ্রদর্শিত আয় বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। বিষয়টি সমর্থনের কোন সুযোগ নেই।

সামগ্রিক চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপগুলি অপর্যাপ্ত মন্তব্য করে সিপিডি জানায়, বাজেটে চ্যালেঞ্জ মোকাবেলায় পদক্ষেপের সাথে চ্যালেঞ্জের সমন্বয় থাকাটা জরুরি। বাজেটে সুপষ্টভাবে এর উপস্থিতি নিশ্চিত করা প্রয়োজন।

BSH
Bellow Post-Green View