চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কোভিড-১৯ মানবসৃষ্ট ভাইরাস, বলেছেন বিজ্ঞানীরা

Nagod
Bkash July

চীনের উহানে অবস্থিত উহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি সম্প্রতি সময় চরম বিতর্কের কেন্দ্রবিন্দু হয়ে দাড়িয়েছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষক অ্যান্ড্রু হাফ তার বইয়ে-“দ্যা ট্রুথ এবাউট উহান” মধ্যে উল্লেখ করেছেন করোনা ভাইরাস মানবসৃষ্ট।

Reneta June

হাফ আরও বলেন, চীনে করোনা ভাইরাসের আগমণের কারণ- মার্কিন সরকারের অর্থায়নে চালিত উহানে এই ল্যাবটি। প্রবল বিতর্কের মুখোমুখি হওয়া সত্ত্বেও চীনা সরকার ও ল্যাব কর্মকর্তারা দায়ভার নিতে অস্বীকার করছেন।

বিদেশী পরীক্ষাগারগুলোতে যথাযথ জৈব নিরাপত্তা এবং ঝুঁকি ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য পর্যাপ্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল না, যার ফলে শেষ পর্যন্ত ল্যাব লিক হয় বলে জানান আন্ড্রু হাফ।

বিগত এক দশকেরও বেশি সময় ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (এনআইএইচ) এর অর্থায়নে বাদুরের বেশ কয়েকটি করোনভাইরাস অধ্যয়ন করছে এবং উহান ল্যাবের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করেছে।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ইকোহেলথ অ্যালায়েন্সে কাজ করা আন্ড্রু হাফ আরও বলেন, অন্যান্য প্রজাতিকে আক্রমণ করার জন্য বাদুর থেকে সৃষ্ট এই ভাইরাটি প্রক্রিয়াজাত করার সেরা পদ্ধতিগুলি” বিকাশে বহু বছর ধরে উহান ল্যাবকে সহায়তা করেছিল এই প্রতিষ্ঠানটি।

BSH
Bellow Post-Green View