চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

করোনা শনাক্ত এক লাফে ৩৫০ পার

দেশে কোভিড-১৯ সংক্রমণের ৮২৯তম দিনে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয়নি। শেষ ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩৫৭ জন।

শনাক্তের হার শূন্য দশমিক পাঁচ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন বুধবার শনাক্ত হয়েছিল ২৩২ জন।

Reneta June

এর আগে ১ মাস পর গত ২১ মে এবং তার ৯ দিন পর গতকাল ৩০ মে আবার মৃত্যু দেখে বাংলাদেশ। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৯ হাজার ১৩১ জন। মোট মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

বিজ্ঞাপন

গত ৫ আগস্ট দেশে সর্বোচ্চ ২৬৪ জন রোগী মারা যায়। গত ২৮ জুলাই সর্বোচ্চ শনাক্ত হয় ১৬ হাজার ২৩০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ছয় হাজার ২০০টি পরীক্ষায় ৩৫৭ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার পাঁচ দশমিক ৭৬ শতাংশ। তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

সরকারি ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৯৩ লাখ ৬১ হাজার ৬০টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৮ লাখ ৪৪ হাজার ১৪০টি নমুনা। অর্থাৎ মোট পরীক্ষা করা হয়েছে এক কোটি ৪২ লাখ পাঁচ হাজার ২০০টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছে ১৯ লাখ ৫৪ হাজার ৯৯৪ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় ১১৪ জনসহ মোট ১৯ লাখ পাঁচ হাজার ৬১৮ জন সুস্থ হয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৭ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ৫৪ কোটি ২৬ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬৩ লাখ ৩৭ হাজারের বেশি। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫১ কোটি ৭৯ লাখের বেশি।