চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Group

ব্রাজিল-আর্জেন্টিনার সেই ম্যাচটি আর হচ্ছেই না

বিশ্বকাপ বাছাইপর্ব

Nagod
Bkash July

স্থগিত হওয়া ব্রাজিল এবং আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি আর মাঠে গড়াবে না। ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ) এবং আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে।

গত বছরের ৫ সেপ্টেম্বর স্থগিত সেই ম্যাচ শুরুর ৬ মিনিট পর অতিথি আর্জেন্টাইন কয়েকজন ফুটবলারের কোয়ারেন্টাইন নিয়মভঙ্গের অভিযোগ এনে খেলা থামিয়ে দিয়েছিল ব্রাজিলের স্বাস্থ্য কর্তৃপক্ষ।

আগামী ২২ সেপ্টেম্বর ম্যাচটি পুনরায় হওয়ার কথা ছিল। দু’দলই পুনরায় এ ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়ে ফিফার কাছে আবেদন করলেও তা খারিজ করে দিয়েছিল ফিফা। তবে সিবিএফ ও এএফএ খেলাটি আর না হওয়ার ব্যাপারে পৃথক বিবৃতি প্রমাণ করে, বিষয়টির নিষ্পত্তি করেছে ফিফা।

সিবিএফ তাদের বিবৃতিতে বলেছে, শেষ পর্যন্ত ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার ম্যাচটি পুনরায় আর হবে না। এই স্বল্প সময়ের মধ্যে এই নির্দিষ্ট পরিস্থিতিতে এই সমস্যাটি সমাধানের স্বদিচ্ছার জন্য ফিফার কাছে সিবিএফ কৃতজ্ঞ।

কোয়ারেন্টাইনের নিয়ম ভাঙার কারণে আর্জেন্টিনার চার ফুটবলার এমিলিয়ানো বুয়েন্দিয়া, এমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো চেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরোকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছিল ফিফা।

নিরাপত্তায় বিঘ্ন ও নির্দেশনা মানতে না পারায় গত ফেব্রুয়ারিতে ব্রাজিল ফুটবল অ্যাসোসিয়েশনকে ৫ লাখ সুইস ফ্রাঁ জরিমানা করেছিল ফিফা। অন্যদিকে কোভিড প্রোটকল ভঙ্গ করে চার ফুটবলারকে মাঠে নামানোয় আর্জেন্টাইন অ্যাসোসিয়েশনকে করা হয়েছিল ২ লাখ সুইস ফ্রাঁ জরিমানা। এবার সে শাস্তিও কমিয়ে এনেছে সংস্থাটি। দুদলের জরিমানা অর্ধেক করে দেয়া হয়েছে, অর্থাৎ এখন সিবিএফ এর জরিমানা আড়াই লাখ ফ্রাঁ এবং এএফএ’র ১ লাখ ফ্রাঁ।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটি বাতিল হওয়ায় ওই সময়টিকে বিশ্বকাপের প্রস্তুতির জন্য কাজে লাগাতে চায় ব্রাজিল। আলজেরিয়া ও তিউনিসিয়ার বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলার পরিকল্পনা নিয়ে আগাচ্ছে সেলেসাওরা।

এএফএ তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২২ সেপ্টেম্বরের ম্যাচ যেহেতু হবে না তাই ওই সময় আর্জেন্টিনা প্রীতি ম্যাচের আয়োজনের পথে হাঁটছে।

১৭ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের প্রথম স্থানে থেকে ইতিমধ্যে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ব্রাজিল। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে কাতারের টিকিট নিশ্চত করেছে আর্জেন্টিনাও। লাতিন আমেরিকা অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপের টিকিট কাটা দুই দল হল উরুগুয়ে এবং ইকুয়েডর।

BSH
Bellow Post-Green View