চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

দিল্লি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একঝাঁক বাংলাদেশি শিক্ষার্থী

Nagod
Bkash July

দিল্লি থেকে: বিশ্বায়নের যুগে শিক্ষার্থীদের একাংশ দেশের বাইরে পড়াশুনা করে থাকে। প্রতিবেশী দেশ ভারতে শিক্ষার অবকাঠামোর মান উন্নয়নে বেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশি তরুণরা এখন ভারতে পড়াশুনা করতে বেশ আগ্রহী হচ্ছে।

Reneta June

শিক্ষার গুণগত মান, চাকরীর উপযোগী পড়াশোনার ফলে সেসব শিক্ষার্থীদের অনেকেই আন্তর্জাতিক অঙ্গণে বেশ অবদান রেখে চলছে।

ভারত-বাংলাদেশ সম্পর্ক উন্নয়নে ভারত প্রতিবছর ২০০-২৫০ বাংলাদেশি শিক্ষার্থীদের অনার্স, মাস্টার্স ও পিএইচডি স্তরে বিনা খরচে পড়ার সুযোগ দিয়ে থাকে। এর ফলে তারা ভারতে প্রথম সারির পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে।

দিল্লি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রায় ৮১ বছরের পুরনো প্রকৌশল বিশ্ববিদ্যালয়। টাইমস হায়ার এডুকেশনে র‌্যাংকে বিশ্বের মধ্যে ৬০১-৮০০ এর মধ্যে । পড়াশোনার মান ও ভৌগলিক দিক দিয়ে এটি শিক্ষার্থীদের বেশ পছন্দের। এখানে বর্তমানে ৬শ’রও বেশি আন্তর্জাতিক ছাত্র-ছাত্রী রয়েছে।

দিল্লি প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৮ বাংলাদেশি শিক্ষার্থী আইসিসিআর বৃত্তি নিয়ে অধ্যয়নের সুযোগ পেয়েছে। যা গতবছরের তুলনায় দ্বিগুণ। বর্তমানে ১৬ জন বাংলাদেশি স্কলারসহ মোট ১৭ জন শিক্ষার্থী ব্যাচেলর ও মাস্টার্সে অধ্যয়নরত।

বিদেশ বিভূঁইয়ে শিক্ষার্থীদের উৎসাহ ও প্রাণবন্ত ভাব ধরে রাখতে প্রায়ই বাংলাদেশি শিক্ষার্থীদের গেট টুগেদার আয়োজন করে থাকে ডিটিইউ বাংলাদেশি স্টুডেন্ট ফোরাম। এখানকার শিক্ষার্থীদের আশা, আরও বাংলাদেশি শিক্ষার্থী এখানে পড়তে আসুক, দেশ ও জাতি গঠনে বলিষ্ঠ ভূমিকা রাখুক।

এছাড়া বাংলাদেশি নতুন শিক্ষার্থী ভর্তি হতে যেকোন প্রয়োজনীয় সহোযোগিতা ও দিকনির্দেশনা দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন এখানকার বর্তমান শিক্ষার্থীরা।

BSH
Bellow Post-Green View