চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Partex Cable

বাবরকে ‘গুরুত্বপূর্ণ’ পরামর্শ জয়াবর্ধনের

Nagod
Bkash July

তিন ফরম্যাটে দাপট দেখানো বাবর আজম এমন সময়ে ফর্ম হারালেন, যখন তাকে পাকিস্তানের স্বরূপে খুব দরকার। সময়ের আরেক সেরা বিরাট কোহলির ফর্মহীনতা নিয়ে যতটা আলোচনা চলছিল, ততটা না হলেও বাবরকে নিয়ে দুশ্চিন্তা বাড়ছে। নানা মুনি দিচ্ছেন নানান মত, কেউ বাতলে দিচ্ছেন রান ফেরানোর টোটকা। শ্রীলঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেও সামিল হলেন সেই দলে।

পাকিস্তান অধিনায়কের ব্যাটিং পড়ে ফেলেছেন বোলাররা, সেই কারণেই বাবরের ব্যাটে রান নাই— এমন যুক্তি পছন্দ নয় জয়াবর্ধনের। লঙ্কান সাবেক ব্যাটারের ধারণা, অধিনায়কত্ব এবং একইসঙ্গে দলের সেরা খেলোয়াড় হওয়ার চাপই নিতে পারছেন না বাবর। এখন আবার যুক্ত হয়েছে ক্রিকেট বোদ্ধাদের হরেক উপদেশ। বাবরের উদ্দেশ্যে জয়াবর্ধনের পরামর্শ তাই, খেলায় মনোযোগ দেয়ার।

আইসিসি রিভিউ অনুষ্ঠানে লঙ্কান কিংবদন্তি বলেছেন, ‘যখন দলে বাবরের মতো সেরা খেলোয়াড় থাকবে, তখন তার উপর চাপ ফেলা উচিত নয়। আমি নিশ্চিত এশিয়া কাপে তার খারাপ ফর্ম নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিন্তু বিশ্বকাপে যাওয়ার আগে দলের সেরা তারকার আত্মবিশ্বাসী এবং নির্ভার থাকাটা জরুরি। তাই বাবরের উপর অনাবশ্যক চাপ তৈরি না করা গুরুত্বপূর্ণ।’

গত এশিয়া কাপে বাজে সময় পার করেছেন বাবর। পুরো টুর্নামেন্টে দলের প্রয়োজন মেটাতে খেয়েছেন খাবি, টি-টুয়েন্টির আসরে তার ব্যাটে আসে সাকুল্যে ৬৮ রান। দলের সেরা ব্যাটারের এমন ফর্ম নিয়ে চলছিল সমালোচনা। তবে পাকিস্তান অধিনায়ককে এখনও সেরাই মানছেন জয়াবর্ধনে। কিছু বিষয় নিয়ে ঠিকঠাক অনুশীলন করলে আবারও পুরনো ধারায় ফিরবেন, বিশ্বাস লঙ্কান সাবেকের।

এশিয়া কাপের বাজে ফর্ম ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজেও চলছে বাবরের। রান পেলেও টি-টুয়েন্টি সুলভ ব্যাটিং নিয়ে আলোচনা হচ্ছে। তবে বাবর খারাপ সময় দ্রুত কাটিয়ে উঠবেন বলেই জয়াবর্ধনের ধারণা, ‘সব বড় বড় ক্রিকেটারের বাজে সময় আসে। বাবরেরও এসেছে। আমি নিশ্চিত তিনিও পুরনো ধারায় ফিরবেন। নিজের সাবলীল খেলার মাঝ দিয়ে যাবেন এবং আরও শক্তিশালী হয়ে ফিরে আসবেন।’

BSH
Bellow Post-Green View
Bkash Cash Back