চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাংবাদিক রঘুনাথ খাঁ’র মুক্তি দাবি আর্টিকেল নাইনটিনের

Nagod
Bkash July

দীপ্ত টিভি ও বাংলা ৭১ নামক পত্রিকার সাতক্ষীরার জেলা প্রতিনিধি সাংবাদিক রঘুনাথ খাঁ কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে তুলে নেওয়ার ৭ ঘণ্টা পর গ্রেপ্তার দেখানোর ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে তার মুক্তির দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।

Reneta June

আজ গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন এর পক্ষ থেকে এ কথা জানানো হয়।

সংস্থাটির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল এর বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, সম্প্রতি বাংলাদেশে সাংবাদিকের উপর হামলা ও মামলার ঘটনা উদ্বেগজনক হারে বেড়ে চলেছে। বিশেষ করে পুলিশের কর্তৃত্বপরায়ণ প্রবণতা, বেআইনি আটক, বলপ্রয়োগ, মামলা, হুমকি, হয়রানি করার  ঘটনা  বেড়েই চলেছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। সাদা পোশাকে আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয়ে সাংবাদিক রঘুনাথ খাঁ কে তুলে নেওয়ার ঘটনা সাংবাদিক ও সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার একটি অপচেষ্টা।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশে গুম-নিখোঁজের ঘটনা এবং আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ কিংবা রহস্যজনক নিখোঁজ নিয়ে জনমনে ভীতি আছে। বাংলাদেশের সংবিধানের ৩১ অণুচ্ছেদে স্পষ্টভাবে বলা আছে আইনানুযায়ী ব্যতীত এমন কোন ব্যবস্থা গ্রহণ করা যাবে না যাতে কোন ব্যক্তির জীবন, স্বাধীনতা, দেহ, সুনাম বা সম্পত্তির হানি ঘটে। বিনা পরোয়ানায় আটকের ক্ষেত্রে ২০১৬ সালে দেওয়া বাংলাদেশ সুপ্রিম কোর্টের নির্দেশনায় বলা আছে কোন ব্যক্তিকে গ্রেপ্তার করার পরপরই তার পরিবারের কাউকে, তার আত্মীয়দের, অথবা তাদের কাউকে না পাওয়া গেলে গ্রেপ্তার করা ব্যক্তির চিহ্নিত করা তার কোনো বন্ধুকে জানাতে হবে যে গ্রেপ্তারকৃত ব্যক্তিকে কখন গ্রেপ্তার করা হয়েছে, কোথা থেকে গ্রেপ্তার করা হয়েছে, কেন গ্রেপ্তার করা হয়েছে, কোথায় নিয়ে যাওয়া হয়েছে, কোথায় রাখা হয়েছে। সাংবাদিক রঘুনাথ খাঁ কে গ্রেপ্তারের ঘটনায় এসব কিছুরই অনুসরণ করা হয়নি।

উল্লেখ্য যে, সাংবাদিক রঘুনাথ খাঁ গত সোমবার ২৩ জানুয়ারি ২০২৩ তারিখ সকাল ছয়টার দিকে বাড়ি থেকে সংবাদ সংগ্রহের জন্য বের হন। বেলা সোয়া ১১টার দিকে সাতক্ষীরা শহরের সুলতানপুর বড়বাজারের তিন রাস্তার মোড় এলাকায় দুজন লোক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয় দিয়ে ২ ব্যক্তি তাকে মোটরসাইকেল থেকে নামতে বলেন। এরপর তাকে অপর একটি মোটরসাইকেলে তুলে নিয়ে যান। পরে স্থানীয় লোকজন থানায় যোগাযোগ করলে পুলিশ কিছু জানে না বলে জানানো হয়। তাকে তুলে নেওয়ার ৭ ঘণ্টা পর সোমবার রাতে বিস্ফোরক দ্রব্য রাখা ও চাঁদাবাজির অভিযোগে তার বিরুদ্ধে  দুটি মামলা করে ওই মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

আর্টিকেল নাইনটিন, সাংবাদিক রঘুনাথ খাঁ এর অতিসত্বর মুক্তি দাবি করে এ ঘটনায় জড়িত পুলিশের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে তদন্ত ও শাস্তির দাবি জানায়। পাশাপাশি সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত ও হয়রানি প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সে ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানায়।

আর্টিকেল নাইনটিন যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, যেটি বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এটি ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত হয় এবং সংস্থাটি মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্ত চিন্তা নিশ্চিত করণের ক্ষেত্রে কাজ করে। সংস্থাটি ২০০৮ সাল থেকে বাংলাদেশে কাজ করে আসছে।

BSH
Bellow Post-Green View