চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

মহাকাশ থেকে সূর্যের নানা বর্ণের ছবি পাঠালো আদিত্য

Fresh Add Mobile
বিজ্ঞাপন

মহাকাশ থেকে সূর্যের বিরল ফুল ডিস্ক স্থিরচিত্র ধারণ করতে সক্ষম হয়েছে ভারতের মহাকাশযান আদিত্য-এল১। ছবিগুলোতে সূর্যের পৃষ্ঠদেশ এবং সূর্যের উপরিভাগের স্বচ্ছ স্তরের চিত্র বেশ স্পষ্ট ভাবে প্রকাশ পেয়েছে যা এর আগে দেখা যায়নি।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির তথ্য অনুসারে, গতকাল (৮ ডিসেম্বর) শুক্রবার সন্ধ্যায় ভারতের মহাকাশ সংস্থা ইসরো মহাকাশযান আদিত্য থেকে তোলা সূর্যের বিরল কিছু ছবি প্রকাশ করেছে। ইসরো জানিয়েছে, আদিত্য-এল১ যানে থাকা সোলার আল্ট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (এসইউআইটি) এর মাধ্যমে সূর্যের ছবিগুলো তোলা হয়েছে।

ইসরো জানায়, ছবিগুলো ২০০ থেকে ৪০০ ন্যানোমিটারের এসইউআইটি পেলোড অতিবেগুনী তরঙ্গদৈর্ঘ্যের পরিসরের মধ্যে তোলার এবং বিভিন্ন বৈজ্ঞানিক ফিল্টার ব্যবহার করার কারণে সূর্যের ফটোস্ফিয়ার এবং ক্রোমোস্ফিয়ারের স্পষ্ট চিত্র ধারণ করা সম্ভব হয়েছে। তাই পৃথিবীর ওপর সৌর বিকিরণের প্রভাব বুঝতে বিজ্ঞানীদের সাহায্য করবে ছবিগুলো।

আদিত্য-এল১ মহাকাশযানটি চলতি বছর ২ সেপ্টেম্বর ভারতের সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়। সূর্যকে ভালোভাবে পর্যবেক্ষণ করে সৌর বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য উপাত্ত সংগ্রহ করার জন্য এই করোনাগ্রাফি মহাকাশযান ডিজাইন ও তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন
Reneta April 2023
বিজ্ঞাপন
Bellow Post-Green View