চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘বাবার গানগুলো দিনকে দিন আরো জনপ্রিয় হচ্ছে’

গানে গানে বাবা মাহমুদুন্নবীকে স্মরণ করলেন সামিনা চৌধুরী…

‘আজও যাদের বাবা আছে, যারা পায় বাবার আদর/ তাদের দেখে মনে মনে, আমার ভীষণ ঈর্ষা হয়/ কেন ভাগ্যটা যে ওদের মতো নয়’- কথাগুলো একটি গানের। যে গানটিতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী সামিনা চৌধুরী।

রাত পোহালেই বাবা দিবস। বাবার প্রতি সম্মান জানাতে প্রায় ৮৭ টি দেশে জুন মাসের তৃতীয় রবিবার এই দিনটি উদযাপন করেন। এই তালিকায় আছে বাংলাদেশও। বাবাকে নিয়ে বাংলা গানের সংখ্যা নেহায়েত কম নয়। কিন্তু যাদের বাবা নেই, তাদের কাছে এই দিবসটি কেমন!

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

যেন বাবা হারানো সন্তানের সেই অনুভূতিরই কথা উঠে এসেছে সামিনা চৌধুরীর গাওয়া ‘আজও যাদের বাবা আছে’ গানটিতে। লিটন অধিকারী রিন্টুর কথায় ইজাজ খান স্বপনের সুর ও কলকাতার রূপোজ্জ্বল মজুমদারের সংগীতায়োজনে গেল বছর গানটি করেন সামিনা চৌধুরী।


বাবা দিবসের গান খুঁজতে গিয়েই এমন হৃদয়স্পর্শী গানটির সন্ধান মিলে। আপাতদৃষ্টিতে হয়তো মনে হবে গানটি সামিনা চৌধুরী তার প্রয়াত বাবা মাহমুদুন্নবীকে উদ্দেশ্য করে গেয়েছেন, কিন্তু একটু খেয়াল করলেই বোঝা যাবে গানটি প্রতিটি বাবা হারানো সন্তানেরই কথা।

গানটি নিয়ে জানতে চাইলে সামিনা চৌধুরী চ্যানেল আই অনলাইনকে জানান, এটির পরিকল্পনা ও গানটি হয়ে উঠার সব কৃতিত্ব এই গানের সুরকার ইজাজ খান স্বপনের। তিনিই ‘আজও যাদের বাবা আছে’ এই থিম নিয়ে গানটি করার পরিকল্পনা করেন। এরপর এই থিমের উপর গানটি লেখার দায়িত্ব দিলেন লিটন অধিকারী রিন্টুকে। তিনি খুব দারুণ কথায় গানটি তৈরী করলেন।

তিনি বলেন, ইজাজ খান স্বপন নিজেই গানটির সুর করলেন। এরপর সংগীতায়োজনের জন্য কলকাতার রূপোজ্জ্বল মজুমদারকে দেয়া হলো। ও কিন্তু খুব ভালো কাজ করে। মুম্বাইতে যারা ভালো কাজ করেন, তাদের অন্যতম সে। রূপোজ্জ্বল আমাকে ‘ছোট মা’ বলে সম্বোধন করে, স্বপনের কথায় সে-ই খুব দারুণ সংগীতায়োজন করে দিলো। গানটি রেকর্ড হয়েছে আজম বাবুর স্টুডিওতে।

বিজ্ঞাপন

গান প্রকাশের পর খুব ভালো সাড়া পেয়েছেন জানিয়ে সামিনা চৌধুরী বলেন, বাবা-মা নিয়ে গান করা খুবই কঠিন ব্যাপার। বিশেষ করে মাকে নিয়েতো গান করার সাহসই আমি পাই না। তো ‘আজও যাদের বাবা আছে’ গানটির সব ঠিকঠাক করে স্বপন যখন বললো, তোমাকেই গানটি গাইতে হবে- সেটা করলাম। প্রকাশের পর খুব প্রশংসা পেয়েছি।

কিংবদন্তী শিল্পী মাহমুদুন্নবীর সাথে মেয়ে সামিনা চৌধুরী

বাবা প্রত্যেক সন্তানের কাছেই অনুকরণীয়। সামিনা চৌধুরীর বাবা মাহমুদুন্নবী বাংলা গানের একজন কালজয়ী শিল্পী। তার গাওয়া অসংখ্য গান আজও মানুষের মুখে মুখে। বিশেষত আমি সাত সাগর পাড়ি দিয়ে কেন সৈকতে পড়ে আছি, সুরের ভুবনে আমি আজও পথচারী, গানের খাতায় স্বরলিপি লিখে বল কী হবে?- এরকম আরো বহু জনপ্রিয় গানের গায়ক তিনি।

গান, জীবনাদর্শেও বাবা মাহমুদুন্নবীকে অনুসরণ করেন সামিনা চৌধুরী। বাবাকে হারিয়েছেন প্রায় ত্রিশ বছর, কিন্তু এসব হিসেবে মনে রাখতে চান না মেয়ে সামিনা। বলেন, ‘সম্প্রতি একটা স্বপ্নে বাবাকে দেখলাম, তিনি এসেছেন। স্বপ্ন ভেঙে গেলে সেদিন প্রচুর কেঁদেছি।’

সামিনা মনে করেন, বাবা মাহমুদুন্নবী সশরীরে না থাকলেও তার গান আছে। তার কণ্ঠ শুনে এখনও মানুষ আনন্দ বেদনায় ডুবে যায়। গানের এই শক্তিতেই বেঁচে আছেন তিনি। তিনি বলেন, ‘বাবার গানগুলো আরো দিনকে দিনকে জনপ্রিয় হচ্ছে।’

সেই সঙ্গে এটাও জানালেন এই বাবা দিবসে মাহমুদুন্নবীর গাওয়া ‘ওগো মোর মধুমিতা’ গানটি তিনি গেয়েছেন নতুন করে, যা নিজের ইউটিউব চ্যানেলে শনিবার (১৯ জুন) সন্ধ্যো ৭টায় রিলিজ দিবেন

বিজ্ঞাপন