চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৭-এর দায়িত্ব কার কাঁধে?

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাটিংয়ে ৭-নম্বর পজিশনটা খুবই গুরুত্বপূর্ণ। দল ব্যাটিং বিপর্যয়ে পড়লে হাল যেমন ধরতে হয়, টেলএন্ডারদের নিয়ে তেমনি সচল রাখতে হয় রানের চাকাও। আবার স্লগ ওভারে তুলতে হয় ঝড়। জিম্বাবুয়ে সিরিজের অনেক প্রশ্নের অন্যতম তাই, কার কাঁধে তুলে দেয়া হচ্ছে বাংলাদেশের নম্বর সাতের ভার।

‘প্রত্যেক ভালো দলের জন্য ৭-নম্বর ব্যাটিং পজিশনটা খুবই গুরুত্বপূর্ণ। এটা মনের ওপর খুব চাপ সৃষ্টি করবে, যদি দেখি আমাদের ব্যাটসম্যানরা কেবল যাওয়া-আসার মাঝে আছে। আপনাকে রান করার মাঝেও থাকতে হবে। ইংল্যান্ডকে দেখুন, তাদের ৯-১০ পজিশন পর্যন্ত ব্যাটসম্যান আছে।’ সাত নম্বরে একজন ব্যাটসম্যানের দায়িত্ব কতটুকু সেটা এভাবেই মনে করিয়ে দিলেন টাইগারদের হেড কোচ স্টিভ রোডস।

ব্যাটিংয়ের গুরুত্বপূর্ণ এই জায়গা নিয়ে বাংলাদেশ ওয়ানডে দলে বেশ কিছুদিন ধরেই চলছে ইঁদুর-বিড়াল দৌড়। গত এশিয়া কাপে এ পজিশনে খেলেছেন তিনজন। গ্রুপ পর্বসহ দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে খেলেছেন মোসাদ্দেক। পারফরম্যান্স ভালো না হওয়ায় আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে সাতে খেলতে হয় মাহমুদউল্লাহকে। সেখানে ওপেনার হয়েও ভারতের বিপক্ষে ফাইনালে সাতে খেলেছিলেন সৌম্য!

অতীতে বেশিরভাগ সময় সাতে স্পিন-অলরাউন্ডার খেলালেও এবার প্রথা ভাঙ্গতে চায় বাংলাদেশ। ব্যাটিংয়ের সঙ্গে বোলিংয়ে বৈচিত্র্য আনতে জিম্বাবুয়ে সিরিজে একজন পেস-অলরাউন্ডারকে খেলানোর পক্ষপাতী টিম ম্যানেজমেন্ট। সায় আছে কোচ স্টিভ রোডসেরও। কিন্তু কে খেলবেন?

দলে আছেন দুই পেস-অলরাউন্ডার আরিফুল হক ও মোহাম্মদ সাইফউদ্দিন। যদিও দুজনের শক্তির জায়গাটা ভিন্ন। আরিফুল ব্যাটিং অলরাউন্ডার, সাইফউদ্দিন বোলিং!

চলতি জাতীয় লিগে প্রথম রাউন্ডে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে জ্বালা মিটিয়েছেন এশিয়া কাপে ১৫ জনের সঙ্গে থেকেও কোনো ম্যাচ খেলতে না পারা আরিফুল! চারটি আন্তর্জাতিক টি-টুয়েন্টি খেললেও অবশ্য এখনও ওয়ানডেতে নামা হয়নি তার। কেমন খেলবেন সেটি জানার জন্য আরিফুলকে অভিষেক করানোর পক্ষে রোডস।

‘আরিফ আরেকজন ব্যাটসম্যান যে বল করতে পারে। সে জাতীয় লিগে প্রথম ম্যাচেই ডাবল সেঞ্চুরি পেয়েছে। সৌম্য, সাইফউদ্দিন আর সে; একই ঘরানার খেলোয়াড়। আরিফুল এমন একজন খেলোয়াড় যাকে আমাদের খেলানো উচিত। আমরা যদি কাউকে খেলতে না দেই তাহলে কীভাবে বুঝবো সে ভালো না খারাপ!’

একইভাবে কোচের ভোট পাচ্ছেন সাইফউদ্দিনও। সর্বোচ্চ পর্যায়ে খেলার যোগ্যতা রাখেন এ পেস-অলরাউন্ডার, রোডসের সার্টিফিকেট এমনই, ‘আমরা জানি সাইফউদ্দিন খুবই ভালো একজন অলরাউন্ডার। সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করার যোগ্যতা তার আছে। সে আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বাদ পেয়েছে। বাদ পড়েছিল, কিন্তু ঠিকই আবার দলে জায়গা করে নিয়েছে। আমরা আশা করবো এবার আরও পরিপূর্ণ হবে।’

সাইফউদ্দিনকে ভবিষ্যতের মাশরাফী করে গড়ে তোলার ভাবনাও আছে বাংলাদেশ কোচের। বোলিং-ব্যাটিং দুইয়ে মিলিয়ে ব্যাটিং লাইনআপের শেষদিকে যে দায়িত্বটা পালন করেন মাশরাফী, সাইফউদ্দিনকে সেই দায়িত্বের জন্য গড়ে উঠতে পর্যাপ্ত সময়ও দিতে চান রোডস।

মাশরাফীর চোট প্রসঙ্গ আর তার বিকল্প প্রস্তুত রাখা নিয়ে কোচ বললেন, ‘মাশরাফীর চোট সমস্যা পুরনো। সম্প্রতি সে আবার নতুন করে চোটে পড়েছে। আমাদের তার বিকল্প হিসেবে একজনকে প্রস্তুত রাখতেই হবে। আমরা সাইফউদ্দিনকে কিছু ম্যাচ খেলিয়ে দেখতে চাই, যেন সে নিজেকে প্রস্তুত করতে পারে। তার ধরন-সক্ষমতা আমার ভালো লাগে। আর ইদানীং তাকে বেশ আত্মবিশ্বাসীও মনে হচ্ছে।’