চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৫৬ দিন অনশনে থাকা ফিলিস্তিনিকে মুক্তি দিলো ইসরাইল

৫৬ দিনের অনশনের মুখে একরকম বাধ্য হয়েই এক ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দিয়েছে ইসরাইল। বিনা অভিযোগে অনির্দিষ্টকাল কারাগারে আটকে রাখার প্রতিবাদে ৫৬ দিন পানি ছাড়া আর কিছুই মুখে তোলেননি খাদের আদনান।

এ অবস্থায় তার অবস্থা সংকটজনক হলে তাকে মুক্তি দিতে বাধ্য হয় ইসরাইলি কারা কর্তৃপক্ষ। ইসরাইল জানিয়েছে,  বন্দীর স্বাস্থ্যের অবনতি, আন্তর্জাতিক রেডক্রস সংস্থা এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের অনুরোধেই আদনানকে মুক্তি দেয়া হয়েছে।

আদনানের মুক্তিতে আনন্দে ভাসছে পশ্চিম তীর। জেনিনের কাছে নিজ গ্রামে বীরোচিত সম্বর্ধনায় সিক্ত করা হয় তাকে। হাজারো মানুষ তার ছবি সম্বলিত টি-শার্ট গায়ে রাস্তায় নেমে আসে। মুক্তির পর প্রথমেই মায়ের সাথে দেখা করেন আদনান। বন্দী থাকাকালে অসুস্থ মায়ের সাথে টেলিফোনেও কথা বলতে দেয়নি ইসরাইলের কারা কর্তৃপক্ষ।

গাজায় ইসরাইল আগ্রাসনের কিছুদিন আগে তিন ইসরাইলিকে হত্যার সন্দেহে আটক কয়েকশ ফিলিস্তিনির মধ্যে আদনানও ছিলেন। তবে তার বিরুদ্ধে কোনো সুনির্দিষ্ট অভিযোগ এবং আটকের মেয়াদ অনির্দিষ্ট ছিলো। এরই প্রতিবাদে অনশন শুরু করেন তিনি। ৫৬ দিন অনশনের পর ইসরাইল কর্তৃপক্ষ তাকে মুক্তি দিতে রাজি হওয়ায় ২৮ জুন অনশন বন্ধ করেন আদনান।