চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

৫০ মিলিয়ন ডলারের ম্যাগি নুডলস নষ্ট করবে নেসলে

বিশ্বখ্যাত ব্র্যান্ড নেসলে জানিয়েছে, তাদের জনপ্রিয় ম্যাগি নুডলসের ওপর ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক নিষেধাজ্ঞা জারি করার কারণে তারা প্রায় ৫০ মিলিয়ন ডলারের ম্যাগি নুডলস নষ্ট করে ফেলবে।

ভারতের খাদ্য নিরাপত্তা নিয়ন্ত্রক সংস্থা বলেছে, ম্যাগির নমুনা পরীক্ষা করে তারা দেখেছে ম্যাগি স্বাস্থের জন্য নিরাপদ নয় বরং অনেক ক্ষতিকর। খাদ্য নিরাপত্তা আইন লঙ্ঘন করায় সংস্থাটি নেসলের বিরুদ্ধে মামলাও করেছে।

কিন্তু নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে নেসলে দাবি করছে, ম্যাগি স্বাস্থের জন্য ক্ষতিকর নয়।

নেসলে তার বিবৃতিতে বলেছে, সরবরাহকারীদের কাছে এবং বাজারে বহুদিন ধরে মজুদ থাকায় ম্যাগির পুষ্টিগুণ নষ্ট হয়ে থাকতে পারে। বাজারে মজুদ করে রাখা নুডলস ফিরিয়ে এনে নষ্ট করলে তাদের অনেক লোকসান হলেও তারা সেটা করবে।

ম্যাগির কয়েকটি নমুনায় বিষাক্ত রাসায়নিক পদার্থ পাওয়া যাওয়ার পর চলতি মাসের শুরু থেকেই বাজারে মজুদ করে রাখা ম্যাগি ফিরিযে নিতে শুরু করে নেসলে।

তবে মুম্বাই এর উচ্চ আদালতে ম্যাগির ওপর জারি করা নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করেছে বিশ্বখ্যাত ওই কোম্পানি।

আদালত নেসলের গ্লোবাল প্রধান নির্বাহী পল বালকিকে গবেষণাগারে ম্যাগির নমুনা পরীক্ষার ফলাফল দেখতে ও খুব দ্রুত বাজারে মজুদ করে রাখা ম্যাগি নুডুলস তুলে নিতে নির্দেশ দেয়।

ভারতের পর অন্যান্য দেশেও ম্যাগির নমুনা পরীক্ষা করা হচ্ছে।

১৯৮৩ সালে বাজারে এসে একচেটিয়া রাজত্ব করা ম্যাগি নুডলস ভারতের প্রায় প্রতিটি এলাকাতেই পাওয়া যেতো। ভারতের ইন্সট্যান্ট নুডলস বাজারের ৮০ ভাগই নেসলের দখলে।