চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হুমকির মুখে বিশ্ব-ঐতিহ্য রয়েল বেঙ্গল টাইগার

প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট হুমকির কারণে প্রতিবেশ ধ্বংসের সঙ্গে সঙ্গে সুন্দরবনে বাঘের আবাসস্থল, জীবনাচারণ ও প্রজনন উন্নয়ন হুমকির মুখে পড়েছে, যার কারণে সংকটে পড়েছে বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগার।

জলবায়ু পরিবর্তন, শিকারীদের দৌরাত্ম, অবাধ চলাচলে বাধা সৃষ্টি ও খাদ্য সংকটসহ প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ঠ হুমকিতে বাঘের বাসযোগ্য প্রতিবেশ ধ্বংস হচ্ছে। ফলে সুন্দরবনে বাঘের আবাস স্থল, জীবনাচারণ ও প্রজনন উন্নয়ণ প্রক্রিয়া চরম নিরাপত্তাহীণতায় পড়েছে।

যার কারণে বিশ্ব ঐতিহ্যে রয়েল বেঙ্গল টাইগারের সুষ্ঠ সংরক্ষন ও বৃদ্ধি হুমকির মুখে পড়েছে। তাই সুন্দরবনে বাঘের আবাসস্থলকে নির্বিঘ্ন করা না গেলে সংরক্ষণ, প্রজনন প্রক্রিয়া ও প্রবৃদ্ধি বাধাগ্রস্থ হয়ে বিলুপ্তির আশংকা বিশেষজ্ঞদের।

বিশ্ব বাঘ দিবসকে সামনে রেখে সুন্দরবনে বাঘের অবাধ বিচরণ ও যথাযথ নিরাপত্তা নিশ্চিত করতে সব বাধা চিহ্নিত করে কার্যকরী পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন বনবিভাগ ও আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

পৃথিবীতে বাঘ রয়েছে এমন ১৩টি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। কিন্তু সুন্দরবনের বাঘ রক্ষায় যথাযথ পরিকল্পনা ও উদ্যোগ না থাকায় আশংকাজনক ভাবে কমছে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা।

৬হাজার ১৭বর্গ কিলোমিটার আয়তনের সুন্দরবনে ১৯৮২ সালে বাঘ ছিল ৪৫৩টি। ২০০৪ সালে শুমারী অনুযায়ী তা কমে দাড়ায় ৪৪০টিতে। আর সর্বশেষ ২০১৫ সালের জরিপে সুন্দরবনের ভারত অংশে বাড়লেও বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা আশংকাজনক ভাবে কমে দাঁড়িয়েছে মাত্র ১০৬টিতে।

বাঘের আবাসস্থলকে নির্বিঘ্ন ও নিরাপদ করা না গেলে সংরক্ষণ, প্রজনন প্রক্রিয়া ও বংশবৃদ্ধি বাধাগ্রস্থ হয়ে বিলুপ্তির আশংকা বিশেষজ্ঞদের।

সুন্দরবনের বাঘের সুষ্ঠ সংরক্ষন ও প্রবৃদ্ধির প্রধান অন্তরায় বাধাগুলোকে চিহ্নিত করে বাঘের অবাধ বিচরন ও আবাসস্থলকে নির্বিঘ্ন করতে যথাযথ ব্যবস্থা গ্রহন ও নিরাপদ প্রজনন পরিবেশ তৈরীর কার্যকরী পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন বন কর্মকর্তারা।

তবে সুন্দরবনের বাঘসহ বন্যপ্রানী রক্ষায় চোরা শিকারী, বনদস্যু ও তাদের আশ্রয়দাতাদের বিরুদ্ধে কঠোর অভিযানের পরিকল্পনার কথা জানান র‌্যাবের এই কর্মকর্তা।

বিশেষজ্ঞদের মতে, সুন্দরবনের বাঘ রক্ষায় যথাযথ পরিকল্পনা ও উদ্যোগ না থাকায় আশংকাজনক হারে বেড়েছে বাঘের মৃত্যুর হার। গত তিন দশকে সুন্দরবন ও সংলগ্ন এলাকায় চোরা শিকারী ও বনদস্যুদের হানা, গনপিটুনি আর প্রাকৃতিক দূর্যোগে ৬৭টি বাঘের মৃত্যু হয়েছে।