চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হাসপাতালের বারান্দায় সন্তান জন্ম দিতে বাধ্য হলেন এক নারী

ভারতের উত্তর প্রদেশের একটি সরকারি হাসপাতালে চিকিৎসক ও কর্মকর্তাদের উপর অবহেলার অভিযোগ উঠেছে।  রবিবার ওই হাসপাতালের বারান্দায় একজন মহিলা একটি সন্তান প্রসব করতে বাধ্য হয়েছেন।  উত্তর প্রদেশের ফারুকাবাদের হাসপাতালে এ ঘটনা ঘটেছে।

রাম মনোহর লোহিয়া হাসপাতাল ফারুকাবাদ জেলার একমাত্র বিশেষায়িত সরকারি হাসপাতাল। এ ঘটনায় ওই হাসপাতালের চিকিৎসক ও কমকর্তারা বলেন:  প্রসবের পরে মহিলাকে ভর্তি করার জন্য কোনো বিছানার ব্যবস্থা ছিল না।

মোবাইল ক্যামেরায় ধারণ করা ছবিতে দেখা যায় হাসপাতালের বারান্দায় একজন নারী একটি শিশু প্রসব করছে।  বারান্দায় ওই শিশুটির আশেপাশে রক্ত থাকায় লাল কাপড়ের টুকরো বলে মনে হয়েছে বলে জানান একজন স্থানীয় সাংবাদিক। পরে শিশুটির এক আত্নীয় কাপড় মুড়িয়ে হাসাপাতালের ভিতরে নিয়ে যায় শিশুটিকে।

এ ঘটনায় স্থানীয় জেলা প্রশাসক মনিকা রাণী এনডিটিভিকে বলেন: আমরা ঘটনার পেছনের সত্যতা যাচাই করব।  কারো গাফিলতি থাকলে দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা সব ঘটনার প্রতি সুষ্ঠু নজর রাখছি।

স্থানীয়রা ওই হাসপাতালে রোগীদের মৃত্যুর জন্য ওষুধ ও অক্সিজেনের অভাবকে দায়ী করেছেন, যদিও ওই অভিযোগ অস্বীকার করছেন স্থানীয় রাজ্য সরকার।

এরআগে অক্সিজেনের অভাবে পূর্ব উত্তর প্রদেশের গোরখপুরের একটি হাসপাতালে ২০১৭ সালে প্রায় ৪৯টি বাচ্চা মারা গেছে।