চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হার্ভের যৌন কেলেঙ্কারি নিয়ে অস্কারে জরুরি বৈঠক

হলিউডের বিতর্কিত সিনেমা মোড়ল হার্ভে ওয়েইনস্টাইনের বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ ওঠার পর থেকেই বেশ বিব্রতকর অবস্থায় পড়েছে চলচ্চিত্র জগৎ। রীতিমত নড়েচড়ে বসেছে পুরো সিনেমা বিশ্ব। থেমে নেই দ্যা অ্যাকাডেমি অব মোশন পিকচার বা অস্কার কমিটিও।

পরিস্থিতি সামলাতে জরুরী বৈঠক ডেকেছে তারা। সেখানেই নির্ধারণ হবে হার্ভের ব্যাপারে তাদের করণীয় কি হতে পারে। দ্যা অ্যাকাডেমি অব মোশন পিকচার বলেছে, হার্ভের ওপর আনা যৌন হয়রানির অভিযোগ আমাদের জন্য বেশ বিব্রতকর।

এদিকে বাফটা অর্থাৎ ব্রিটিশ অ্যাকাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন এরই মধ্যে সদস্যপদ বাতিল করেছে হার্ভের। কিন্তু এত কিছুর পরও হার্ভে বরাবরই তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করছেন। বলেছেন তিনি চক্রান্তের শিকার। একদিন সব সত্য বেড়িয়ে আসবে এবং তিনি আবার আগের সম্মানে ফিরে আসবেন।

নিউইয়র্ক পুলিশের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, ২০০৪ সাল থেকে ওয়েইনস্টেইনের বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে একজন ব্যক্তির সাথে কথা বলা হলেও সে পুলিশকে কিছুই জানায়নি। শনিবার অস্কার অ্যাকাডেমি হার্ভের এই বিষয় নিয়ে এক আলোচনায় বসতে চায়। এবং তার ব্যাপারে অ্যাকাডেমি কোন সিদ্ধান্ত নিবে কিনা তা জানা যাবে।

এর আগের অস্কার আসরগুলোতে দেখা গেছে হার্ভের প্রযোজনা প্রতিষ্ঠানের জয়জয়কার। তার প্রতিষ্ঠান মিরাম্যাক্স স্টুডিও ও দ্য ওয়েইনস্টাইন কোম্পানি এরই মধ্যে মোট ৮১ টি ক্যাটাগরিতে অস্কার জয় করেছে। এদিকে ফরাসী ফিল্ম ফেস্টিভ্যাল কান থেকেও এসেছে বিবৃতি। তারা এ ধরণের ঘটনাকে চলচ্চিত্রের জন্য বেশ শঙ্কিত এবং হতাশ। ৫ অক্টোবর নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে ফাঁস হয়ে যায় হলিউড মোড়ল হার্ভের যৌন নিপীড়নের অভিযোগ। বিবিসি