চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হলি ফ্যামিলিতে বিনামূল্যে কৃত্রিম হাঁটু ও কোমর প্রতিস্থাপন শুরু

রাজধানীর হলি ফ্যামিলি মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন শুরু হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ জন দুঃস্থ ও অসহায় রোগীকে বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের জয়েন্ট প্রতিস্থাপন করে দেয়া হবে যাতে তারা সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পায়। হলি ফ্যামিলি মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও অর্থোপেডিক সার্জন ক্যাপটেন (অব) ডা: সাইফুল ইসলাম (সাইফ) এর নেতৃত্বে একদল চিকিৎসক এই কার্যক্রম পরিচালনা করছেন।
তিনি বলেন, যেসব মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে ও চলাফেরা করতে পারছেন না অপারেশনের মাধ্যমে তাদের হাঁটু বা কোমরের জয়েন্ট কৃত্রিম ভাবে প্রতিস্থাপন করে দেয়া হবে।
একজন চিকিৎসক ও একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে দেশ তাকে অনেক কিছু দিয়েছে জানিয়ে ডা: সাইফ বলেন, তার কাছে মনে হয়েছে এটাই সঠিক সময় দুঃস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়ানো যখন দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্নজয়ন্তী পালিত হচ্ছে।
তিনি বলেন, ‘আসলে যেসব দুঃস্থ, অসহায় ও গরীব মানুষের হাঁটু বা কোমরের জয়েন্ট নষ্ট হয়ে গেছে তারা পরিবার, সমাজ তথা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আমার লক্ষ্য হলো স্থবির এই সমস্ত মানুষকে এই দুঃসহ অবস্থা থেকে সারিয়ে তোলে তাদের গতিশীল করা’।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) এটিএম আবদুল ওয়াহাবের উদ্যোগে আগে আসলে আগে অপারেশনের ভিত্তিতে এ বিনামূল্যে এই কৃত্রিম হাঁটু ও কোমরের হাড় প্রতিস্থাপন ইতিমধ্যেই শুরু হয়েছে।
এই উদ্যোগের সাথে সম্পৃক্ত ডা. সাব্রিনা আহমেদ জানান স্বাভাবিক ভাবে সবকিছু মিলে এই প্রতিস্থাপন প্রক্রিয়ায় সাড়ে তিন লাখ টাকা খরচ হয়। যার মধ্যে কৃত্রিম হাঁটু বা কোমর জয়েন্টের মূল্য দেড় লাখ টাকা ও সার্জনের অপারেশন ফি এক লাখ টাকা আর বাকিটা হাসপাতালের খরচ।
ডা. সাইফ জানান যদি সহযোগিতা পান তাহলে তিনি শুধু ১’শ মানুষকে না ভবিষ্যতে ১ হাজার মানুষকে বিনামুল্যে ও বিনা পারিশ্রমিকে এই সেবা দিয়ে সুস্থ ও স্বাভাবিক জীবন ফিরে পেতে সহায়তা করতে চান।
তিনি এই উদ্যোগে সমাজে বিত্তবান ও সামর্থ্যবান যারা আছেন তাদের এগিয়ে আসার আহবান জানান।