চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

হজ ক্যাম্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, প্রথম ফ্লাইট ১৬ আগস্ট

বাংলাদেশ থেকে হজ’র প্রথম ফ্লাইট যাবে ১৬ আগস্ট রোববার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল হজ ক্যাম্পে বাংলাদেশের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তালিকার বাইরে থাকা অতিরিক্ত ৩০ হাজার হজযাত্রীর এ বছর হজে যাওয়া প্রায় অনিশ্চিত বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

সরকারি বেসরকারি মিলে এবছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭শ ৫৮ জনের হজে যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ২ হাজার ৭শ ৫৪ জন। বাকী ৯৯ হাজার ৪ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। এখন পর্যন্ত প্রায় ১২ জন বাংলাদেশীর হজ ভিসা দিয়েছে বাংলাদেশের সৌদি দূতাবাস।

বুধবার সকাল থেকে হজ ক্যাম্পে আসতে শুরু করেছেন হজযাত্রীরা।যাত্রীরা বলেন, তারা হজে যেতে পারে আনন্দিত। অনেক যাত্রীই প্রথম হজে যাচ্ছেন। যাত্রীদের আশা আল্লাহর রহমতে তারা যেন সঠিক ভাবে হজে পালন করতে পারেন।

হজে পরিচালক ডক্টর আবু সালেহ মোস্তফা কামাল জানিয়েছেন, তাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অন্যান্যবারের মতো আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজ ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ বছর বাংলাদেশ থেকে হজ যাত্রীর সৌদী সরকারের যে কোটা রয়েছে তার বাইরে অতিরিক্ত প্রায় ৩০ হাজার জন হজ যাওয়ার আবেদন করেছেন।

অতিরিক্ত যাত্রীরা হজে যেতে পারবে কিনা এমন প্রশ্নে ধর্মসচিব চৌধুরী মোহাম্মদ বাবুল হাসান বলেন,অতিরিক্ত যাত্রীদের হজে যাওয়া প্রায় অসম্ভব ব্যাপার।

তবে তিনি আরো জানিয়েছেন আগামী বছর রেজিষ্ট্রেশনের মাধ্যমে আবেদন করে যাত্রীদের হজে যাওয়ার ব্যপারে অগ্রাধিকার দেওয়া হবে। সরকারের তরফ থেকে অতিরিক্ত এসব হজযাত্রীকে হজে পাঠানোর ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি কাজ করছে।