চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

স্টার্লিংয়ের জোড়া গোলে ধরাশায়ী স্পেন

বিশ্বকাপ পরবর্তী সময়ে সবরকম প্রতিযোগীতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচে মাত্র একটি জয় ছিল ইংল্যান্ডের। অন্যদিকে বিশ্বকাপের পর লুইস এনরিকে দায়িত্বে নিয়ে শেষ তিন ম্যাচেই জয় উপহার দিয়েছিলেন স্পেনকে। এ অবস্থায় স্পেনের মাটিতে সোমবার উয়েফা নেশনস লিগে লা রোজাদের মুখোমুখি হয়েছিল থ্রি লায়ন্সরা। ম্যাচে স্পেনকে ৩-২ গোলে হারিয়ে দেয় গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। উয়েফা নেশনস লিগে এটিই প্রথম জয় তাদের। প্রথম লেগে ঘরের মাঠে স্পেনের কাছেই ১-২ গোলে হেরেছিল তারা।

১৫ বছর আর ৩৮ ম্যাচ পর ঘরের মাঠে হারল স্পেন। সর্বশেষ ২০০৩ সালে ঘরের মাঠে কোনো আন্তর্জাতিক প্রতিযোগীতায় হেরেছিল স্প্যানিশরা। আর ২১ বছর পর স্পেনকে হারাল ইংল্যান্ড। তাছাড়া ২০১ ৬’র পর এই প্রথম কোনো ম্যাচে ৯০ মিনিটের মধ্যেই হারল স্পেন। ২০১৬ ইউরোতে দু’গোলের ব্যবধানে তারা হেরেছিল ইতালির কাছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

জোড়া গোল করে ম্যাচের নায়ক রাহিম স্টার্লিং। অ্যাওয়ে ম্যাচে এদিন মাত্র ১৬ মিনিটেই স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। মার্কাস র‍্যাশফোর্ডের পাস থেকে বিদেশের মাটিতে নিজের প্রথম আন্তর্জাতিক গোলটি করেন ইংলিশ স্ট্রাইকার। পরে ২৯ মিনিটে স্কোরশিটে নাম তোলেন র‍্যাশফোর্ড নিজেই। গোলরক্ষক পিকফোর্ডের লম্বা করে বাড়ানো বল দখলে নিয়ে র‍্যাশফোর্ডের উদ্দেশ্যে বাড়ান ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ক্লাব সতীর্থ ডি গিয়া’কে পরাস্ত করে বল জালে জড়াতে ভুল করেননি বছর কুড়ির ইংলিশ স্ট্রাইকার র‍্যাশফোর্ড।

ঠিক নয় মিনিট বাদে দ্বিতীয় গোলটি করে ইংল্যান্ডের জয় কার্যত নিশ্চিত করে দেন স্টার্লিং। এই গোলের পেছনেও অবদান কেনের। বার্কলের থেকে বল পেয়ে স্কোয়ার পাসে তা স্টার্লিংয়ের জন্য সাজিয়ে দেন ইংলিশ অধিনায়ক। পরে ঠাণ্ডা মাথায় বল জালে জড়িয়ে দেন স্টার্লিং। জাতীয় দলের ৪৫ ম্যাচের ক্যারিয়ারে এই প্রথম জোড়া গোল করলেন তিনি।

তিন গোলে পিছিয়ে থেকে বিরতির পর গোল শোধে মরিয়া হয়ে ওঠে স্পেন। ৫৮ মিনিটে সফরকারী রক্ষণের তালা খুলতে সমর্থ হয় তারা। পরিবর্ত হিসেবে মাঠে নেমেই গোল করেন প্যাকো আলকাসার। ম্যাচের একেবারে অন্তিম সময়ে সার্জিও রামোস স্পেনের হয়ে আরও একটি গোল করে ব্যবধান কমালেও ড্র বা ম্যাচ জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। তাতে হেরে নতুন কোচ এনরিকের প্রশিক্ষণে প্রথম পরাজয়ের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয় স্পেনকে।

রাতের অন্য ম্যাচে আইসল্যান্ডকে ২-১ গোলে সুইজারল্যান্ড, নর্দান আয়ারল্যান্ডকে ২-০ গোলে বসনিয়া এন্ড হার্জেগোভিনা, একই ব্যবধানে ফিনল্যান্ড হারায় গ্রিসকে। সান মেরিনোর বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে লুক্সেমবার্গ। এছাড়া বেলারুশ ও মলদোভা ম্যাচটি গোলশূন্য ড্র হয়।