চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সৌদি আরবে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসুচীর মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে আজ শনিবার সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার)। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে  ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত।
এসময় দূতাবাসের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদের বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন এ সময় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয় ।
এসময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, পাকিস্তান সৃষ্টির পর থেকেই এ অঞ্চলের মানুষ  অর্থনীতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষা, চাকুরীসহ সব ক্ষেত্রেই বঞ্চিত হয়েছে, নিপীড়িত হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান রাষ্ট্রের বঞ্চনা ও শোষণের বিরুদ্ধে বরাবরই রুখে দাঁড়িয়েছেন। ভাষা আন্দোলন, যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬ এর ছয় দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান ও ৭০ সালের নির্বাচনের ধারাবাহিকতায় ১৯৭১ সালের ৭ মার্চ মুক্তিকামী লাখো জনতার সামনে তিনি বজ্রকন্ঠে ঘোষণা করেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।“
বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে অর্জিত হয় আমাদের মহান স্বাধীনতা। রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। তিনি প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও আদর্শ সম্পর্কে জানার আহবান জানান।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক আজ এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। সৌদি আরবে প্রায় ২৫ লাখ বাংলাদেশী নাগরিকের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। সৌদি আরব ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে এবং আরও বিনিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। সাম্প্রতিক সময়ে সৌদি আরবের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাংলাদেশ সফরের মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।
রাষ্ট্রদূত বলেন, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্ব দিয়ে তা সমাধানের জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বঙ্গবন্ধু একটি সুখী, সমৃদ্ধ স্বপ্নের সোনার বাংলার সপ্ন দেখতেন। তাঁর এই সপ্নকে বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে।
প্রধানমন্ত্রী ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার রূপকল্প গ্রহন করেছেন এবং তা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। মহান স্বাধীনতা দিবসে তিনি প্রবাসীদের মুক্তিযুদ্ধের চেতনায় নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে ও ভিশন ২০৪১ বাস্তবায়নে এগিয়ে আসার আহবান জানান।
দিবসটি উপলক্ষ্যে প্রবাসীদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন, মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক কামরুল ইসলাম, অধ্যাপক এম এ ওয়াদুদ, প্রকৌশলী কায়সার আহমেদ, রফিকুল ইসলাম মাহবুব ও মোঃ আব্দুস সালাম। বক্তারা মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান ও তাঁর দর্শন, ভিশন ২০৪১ বাস্তবায়ন ও দেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা নিয়ে আলোচনা করেন।
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সৌদি আরবের রিয়াদের আইকনিক টাওয়ার প্রথমবারের মতো আজ সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য লাল সবুজ আলোয় আলোকিত করা হবে। একই সাথে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনকে ও লাল সবুজ আলোয় সজ্জিত করা হয়েছে।