চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সেলফির শিকার ১২৬ বছরের মূর্তি

১২৬ বছরের পুরনো মূর্তি। তার সঙ্গে একটা সেলফি না হলে চলে? চলে না বলেই সেলফি তুলতে গিয়েছিলেন সেই ভ্রমণপিপাসু মানুষটি। আর তাতেই ঘটলো যত্ত বিপত্তি।

সেলফি তুলতে গিয়েই ধাক্কা খেয়ে পুরাই ভেঙে চৌচির মূর্তিটা। একে শিকার নয়তো আর কি বলা যায়? পর্তুগালের লিসবনে রোশিও স্টেশনের সামনে সোমবার ওই ঘটনা ঘটে।

পুলিশ সূত্র থেকে জানা গেছে, ২৪ বছরের এক যুবক ওই মূর্তির পাশে দাঁড়িয়ে সেলফি তুলতে চাইছিলেন। কিন্তু হঠাৎই ধাক্কা লেগে ভেঙে যায় মূর্তিটি। ঘটনার আকস্মিকতায় প্রথমে হতভম্ভ হয়ে যান তিনি। পরে দৌড়ে পালাতে গেলে পুলিশের হাতে গ্রেফতার হন। পুলিশ জানিয়েছে শিঘ্রই তাকে ম্যাজিস্ট্রেটের কাছে নিয়ে যাওয়া হবে।

১৮৯০ সালে চালু হয়েছিলো পর্তুগালের এই স্টেশনটি। তখনই স্টেশনের বাইরে একটি মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৫৫৭ থেকে ১৫৭৮ সাল পর্যন্ত পর্তুগালের শাসক ছিলেন রাজা ডম সিবাসটিয়াও। তারই মূর্তি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

স্টেশনের দরজার পাশে একটি উঁচু জায়গা বানিয়ে সেখানে রাখা হয় ওই মূর্তি। এত বছর ঠায় দাঁড়িয়ে থেকে সেটা এক নিমেষেই ভেঙে চৌচির।

কবে ওই মূর্তি মেরামত করে নিজের জায়গায় ফেরানো সম্ভব হবে, তা নিয়ে এখন কিছু না বললেও এই ঘটনায় প্রচণ্ড বিরক্ত লিসবন প্রশাসন।