চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিরিয়ায় কুর্দি মিলিশিয়ার ওপর তুরস্কের বিমান হামলা

উত্তর সিরিয়ার আফরিন প্রদেশে কুর্দি (ওয়াইপিজি) মিলিশিয়াদের ওপর বিমান হামলা শুরু করেছে তুরস্ক।  রুশ সেনা ও সামরিক সরঞ্জাম প্রত্যাহারের পরপরই কয়েকদিন ধরে গোলাবর্ষণ চালানোর পর সেখানে এবার তুরস্ক বিমান হামলা করল।

হামলায় কমপক্ষে ৯ কুর্দি যোদ্ধা নিহত হয়েছে বলে ওয়াইপিজি মিলিশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্র সমর্থিত ওয়াইপিজি’কে সন্ত্রাসী দল বলে দাবি করে তুরস্ক। সিরিয়া থেকে এদের উৎখাত করতে চায় দেশটি।

ইতোমধ্যে রাশিয়া তার বাহিনী সরিয়ে নিয়েছে এই বলে যে, তারা পরিস্থিতি নিয়ে ‘উদ্বিগ্ন’; কিন্তু হস্তক্ষেপ করতে চায় না। আর এরপরই কুর্দি অবস্থানগুলোতে তুরস্কের এ হামলায় ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার উত্তেজনা তৈরির আশংকা বাড়ছে।

অপারেশন অলিভ ব্রাঞ্চ নামের অভিযানে ওয়াইপিজির পাশাপাশি আইএসের বিরুদ্ধেও অভিযান চলবে বলে জানিয়েছে তুরস্কের সেনাবাহিনী। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিভলুত কাভুসোগলু সিরিয়াকে আশ্বস্ত করে বলেছেন ওয়াইপিজিকে লক্ষ্য করেই এ অভিযান চালানো হচ্ছে।

কাভুসোগলু বলেন, সিরিয়া সরকারসহ সংশ্লিষ্ট সব পক্ষকেই এই অভিযান ও বিমান হামলা সম্পর্কে আগে থেকে জানানো হয়েছিল। কিন্তু সিরিয়া সরকার কাভুসোগলুর এ দাবি অস্বীকার করেছে। দেশটি তুরস্কের এই অভিযানকে ‘আগ্রাসন’ এবং ‘বর্বর হামলা’ অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে।

এই অভিযানের মাধ্যমে সিরিয়ায় চলা সাত বছরের গৃহযুদ্ধ নতুন মোড় নিলো।