চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিম রেজিস্ট্রেশনে আঙ্গুলের ছাপ একজনের, নম্বর আরেকজনের

বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশনের সময় ফিঙ্গার প্রিন্ট জালিয়াতির মাধ্যমে অন্তত একশ’র বেশি সিম বিক্রির ঘটনার সন্ধান পেয়েছে পুলিশ।

পুলিশ ও বিটিআরসি বলছে, সিম বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করতে আসা গ্রাহকদের অজান্তে তাদের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে অন্যের কাছে সিম বিক্রি হয়ে থাকতে পারে।

মাত্র কয়েকদিন আগে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম বা রিমের পুনঃরেজিস্ট্রেশন করতে হয় গ্রাহকদের। আঙুলের ছাপ দিয়ে এ নিবন্ধনের সময় কোনো ধরনের জালিয়াতির সুযোগ নেই বলা হলেও শেষ পর্যন্ত প্রতারণার ঘটনা ঘটেছে।

তেজগাঁও জোনের মোহাম্মদপুর থানা পুলিশ একটি ছিনতাইয়ের ঘটনা তদন্ত করতে গিয়ে খোঁজ পান, একজন নারীর অজান্তে তার এনআইডি নম্বরে অন্যের সিম নিবন্ধন হয়েছে।

তেজগাঁও জোনের উপ-পুলিশ কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, আপনি আঙ্গুলের ছাপ দেওয়ার পর মোবাইল নম্বরটা তারা ইনপুট দেয়। কিন্তু তারা আপনার নম্বর না দিয়ে তাদের কাছে সরবরাহকৃত অন্য নম্বর দেয়। এখন পর্যন্ত আমাদের তাই মনে হচ্ছে। তদন্তে আরও বিস্তারিত বেরিয়ে আসবে।

বিটিআরসি বলছে, কোন কোন বেসরকারি ফোন অপারেটরের অসাধু কর্মকর্তা বা ডিস্ট্রিবিউশন পয়েন্টে এ ধরনের জালিয়াতির ঘটনা ঘটেছে।

বিটিআরসির পরিচালক লে. ক. মঈন আহমেদ বলেন, জননিরাপত্তা বিধান করার জন্য খুব বড় একটা মহতী উদ্যোগ নিয়েই কিন্তু কাজটা করা হয়েছে। এটা বিশাল একটি প্রজেক্ট। এই প্রজেক্টে যদি কোন জায়গায় রিভিজিট করার প্রয়োজন থাকে সেটা অবশ্যই করা হবে। সেক্ষেত্রে বিটিআরসি অবশ্যই কাজ করছে।

এ ঘটনায় একটি বেসরকারি কোম্পানির তিনজনকে আটক করেছে পুলিশ। আরো ১৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এককজনের জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে, ৭ জুলাই সবাইকে তা জানিয়ে দেবে বিটিআরসি।