চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সিইসি ও ইসি নিয়োগ বিলে রাষ্ট্রপতির সই

দুইদিন আগে জাতীয় সংসদে পাস হওয়া ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল ২০২২’ এ  সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বাসস জানায়, শনিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

স্বাধীনতার দীর্ঘ ৫০ বছর পর নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত বিলটি রাষ্ট্রপতির সইয়ের পর তা আইন পরিণত হলো। এই আইনের অধীনে যে নির্বাচন কমিশন গঠিত হবে, সেই কমিশন আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করবেন।

গত বৃহস্পতিবার সংসদের ভেতরে ও বাইরে আলোচনা-সমালোচনার পর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ সংক্রান্ত বিল কণ্ঠ ভোটে পাস হয় জাতীয় সংসদে।

তবে কণ্ঠ ভোটে বিলটি পাস হওয়ার আগে এর তীব্র বিরোধীতা করেন জাতীয় সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি ও বিএনপির সংসদ সদস্যরা।

জাতীয় পার্টি এবং বিএনপি’র এমপিরা সংসদে বলেন, এটি যেন শেষ পর্যন্ত সরকারের নির্বাচন বিষয়ক আরেকটি মন্ত্রণালয় না হয়। সার্চ কমিটি গঠন এবং পূর্ণাঙ্গ কমিশন গঠনে সরকার আমলা এবং বিচারপতিদের ওপর কেন শতভাগ নির্ভর করছে সেই প্রশ্ন তোলেন তারা।

গত ২৩ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপন করেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে পাস হওয়ার আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ বিলে দুটি সংশোধনী দেয় আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।