চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সারা বিশ্বের কাছে আমরা নৃশংস গণহত্যার চিত্র তুলে ধরতে চাই: স্বরাষ্ট্রমন্ত্রী

গণহত্যা দিবসকে আর্ন্তজাতিক স্বীকৃতির জন্য ২৫ মার্চ রাতে এক মিনিট নীরবতা পালনের কর্মসূচি নিয়েছে সরকার। সারাদেশে রাত ৯টা থেকে ৯টা ১ পর্যন্ত নীরবতা পালনের আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

শুক্রবার দুপুরে গণহত্যা দিবসের অনুষ্ঠান বাস্তবায়নের জন্য রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত সভায় এসব কথা বলেন স্বরাষ্টমন্ত্রী।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানিরা বাঙালিদের উপর যে ভয়াবহ হত্যাযজ্ঞ চালিয়েছিল সেটি বিশ্ববাসীর কাছে স্মরণীয় করে রাখতে এই কর্মসূচী। ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবসের স্বীকৃতির দাবিতে আগামী ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত দাঁড়িয়ে সারাদেশের মানুষ একসঙ্গে নীরবতা পালন করবে। সারা বিশ্বের কাছে আমরা নৃশংস সেই গণহত্যার চিত্র তুলে ধরতে চাই।

রুয়ান্ডার গণহত্যার তুলনায় ১৯৭১ সালের ২৫ মার্চের গণহত্যা এবং এর ভয়াবহতা কম নয় জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: আমরা যদি সঠিকভাবে উপস্থাপন করতে পারি, তাহলে আমরাও এই জঘন্য গণহত্যা দিবসটি আন্তর্জাতিক স্বীকৃতি পাবে। দেশের মানুষের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রীর আহবান, আপনারা সব আলো নিভিয়ে এসময় এক মিনিটি নীরবতা পালন করবেন।

একই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, বিএনপি গণহত্যা দিবস স্বীকার করেনা। তাই এই দল কখনই দেশের বন্ধু হতে পারেনা।