চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাত গোলের থ্রিলারে খাতা খুললেন রোনালদোও

ফিরমিনোর হাফসেঞ্চুরির দিনে টানা চতুর্থ জয় লিভারপুলের

তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি নতুন মৌসুমে এখনো মাঠে নামতে পারেননি। নিজে প্রথম ম্যাচ খেললেও তাতে গোল পাননি। তবে দলের দ্বিতীয় ম্যাচে নতুন মৌসুমে গোলের খাতা খুলেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। সিআর সেভেনের খাতা খোলার ম্যাচে শ্বাসরুদ্ধকর ম্যাচে নাপোলির বিপক্ষে দুর্দান্ত জয় পেয়েছে জুভেন্টাসও। শনিবার রাতে নাপলির বিপক্ষে ৪-৩ গোলে জিতেছে স্বাগতিকরা। আসরে শিরোপাধারীদের এটা টানা দ্বিতীয় জয়।

শুরুতেই গঞ্জালো হিগুয়াইনের দৃষ্টিনন্দন গোলে এগিয়ে যায় জুভেন্টাস। এরপর জালের দেখা পান ক্রিস্টিয়ানো রোনালদোও।৬২ মিনিটে রোনালদোর গোলের পর স্কোরলাইন ছিল ৩-০। তবে ১৫ মিনিটের মধ্যে কোস্তাস মানোলাস, লোজানো ও জিওভান্নি দি লরেন্সোর গোলে সমতায় ফেরে নাপোলি।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

কিন্তু যোগ করা সময়ে তাদের ডিফেন্ডার কালিদু কলিবালির ভুল পার্থক্য গড়ে দেয়। দুর্দান্ত এক পাল্টা আক্রমণে ম্যাচের ষোড়শ মিনিটে এগিয়ে যায় জুভেন্টাস।

বল পায়ে নিজেদের সীমানা থেকে দ্রুত গতিতে ছুটে ডি-বক্সে ঢুকে ছোট করে পাস বাড়ান ডগলাস কস্তা। আর পেনাল্টি স্পটের কাছ থেকে নিচু শটে বল জালে পাঠান ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিলো। আগের মিনিটেই চোট পাওয়া ডিফেন্ডার মাত্তিয়া দে শিলিওর বদলি নামা দানিলোর বলে এটাই ছিল প্রথম ছোঁয়া।

তিন মিনিট পর হিগুয়েনের নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় টানা আটবারের চ্যাম্পিয়নরা। সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে প্রথম টোকায় এক ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জোরালো শটে দূরের পোস্ট দিয়ে গোলটি করেন আর্জেন্টাইন স্ট্রাইকার। ৩৩ মিনিটে জার্মান মিডফিল্ডার সামি খেদিরার ডি-বক্সের বাইরে থেকে নেয়া শট ক্রসবারে প্রতিহত হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে জুভেন্টাসের রক্ষণে চাপ বাড়ানো নাপোলি চার মিনিটের ব্যবধানে দারুণ দুটি সুযোগ পেয়েছিল। তবে প্রথম শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হওয়ার পর দ্বিতীয় প্রচেষ্টা কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন জুভ গোলকিপার।

৬২ মিনিটে আরেকটি দারুণ আক্রমণে ব্যবধান বাড়ায় জুভেন্টাস। ম্যাচ জুড়ে আলো ছড়ানো কস্তার কাটব্যাক পেনাল্টি স্পটের কাছে পেয়ে প্রথম ছোঁয়ায় প্লেসিং শটে মৌসুমে প্রথম গোল করেন রোনালদো।

তিন গোলে পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়ায় নাপোলি। দুই মিনিটের ব্যবধানে দুবার জালে বল পাঠায় গতবারের রানার্সআপরা।

৬৬ মিনিটে সতীর্থের ক্রস ছোট ডি-বক্সের মুখে পেয়ে হেডে দলের প্রথম গোলটি করেন গ্রিক ডিফেন্ডার কোস্তাস মানোলাস। আর বাঁ-দিক থেকে সতীর্থের পাস ডি-বক্সে পেয়ে প্লেসিং শটে ব্যবধান আরো কমান গত সপ্তাহে নাপোলিতে যোগ দেয়া মেক্সিকোর উইঙ্গার লোজানো।

আর ৮১ মিনিটে ইতালিয়ান ডিফেন্ডার জিওভান্নি দি লরেন্সোর কাছ থেকে করা গোলে স্কোরলাইন ৩-৩ করে নাপোলি।

চ্যাম্পিয়নদের বিপক্ষে শেষটায় অবশ্য চরম হতাশই হতে হয়েছে অতিথিদের। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে মিরালেম পিয়ানিচের ফ্রি-কিকে তেমন কোনো বিপদের হুমকি আসলে ছিল না। কিন্তু তা রুখতে পা বাড়িয়ে দেন গত আসরের সেরা ডিফেন্ডার কালিবালি। বল তার পায়ে লেগে গোলকিপারকে ফাঁকি দিয়ে চলে যায় জালে।

এদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগে বার্নলের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে লিভারপুল। শনিবার টার্ফ মুর স্টেডিয়ামে লিভারপুলে হয়ে ৫০তম গোলের রেকর্ড করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবের্তো ফিরমিনো।

প্রথম গোল আসে ৩৩ মিনিটে। ৩৭ মিনিটে দ্বিতীয়।৮০ মিনিটে মোহামেদ সালাহর বাড়ানো বল থেকে গোল করেন ফিরমিনো। সেই সঙ্গে প্রিমিয়ার লিগে লিভারপুলের জার্সিতে ৫০তম গোল হয়ে যায় ফিরমিনোর। ম্যাচের বাকি সময় আর গোল না হওয়ায় ৩-০ তে জয় পায় ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

এই জয়ে মৌসুমের প্রথম চার ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছে লিভারপুল। ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান তাদের। মাত্র দুই পয়েন্ট পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যানসিটি। গত মার্চে এভারটনের বিপক্ষে ড্রয়ের পর লিগে আর পয়েন্ট হারায়নি লিভারপুল।