চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সাকিবকে টপকে গেলেন স্টোকস

অ্যাশেজের হেডিংলি টেস্ট জিতিয়েছেন একা হাতে। বেন স্টোকসের সেই ইনিংসের স্মৃতির ঘোর এখনো কাটিয়ে উঠতে পারেননি ক্রিকেটপ্রেমীরা। টেস্ট ইতিহাসের অন্যতম সেরা ইনিংসটির কথা অবশ্য এত সহজে ভুলে যাওয়ার কথাও নয়। নয়ন জুড়ানো খেলায় সবাইকে যেমন মাতিয়ে রাখছেন, তেমনি স্টোকস নিজেও পাচ্ছেন সুখবর। টেস্টে পেয়েছেন ক্যারিয়ার সেরা রেটিং, সাকিব আল হাসানকে পেছনে ঠেলে উঠে গেছেন সেরা অলরাউন্ডারদের তালিকার দুইয়ে।

হেডিংলিতে লৌহমানবের মতো খেলেছেন স্টোকস। চারদিন পর্যন্ত হওয়া টেস্টের শেষ দুইদিন বিরামহীন খেলে গেছেন। শেষ ইনিংসে ২১৯ বলে ম্যাচ জেতানো অপরাজিত ১৩৫ রান তো ছিলই, তার আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছেন ২৪.২ ওভার বল। দুই ইনিংস মিলিয়ে ৩৩.২ ওভার বল করে নিয়েছেন মোট ৪ উইকেট।

এমন অলরাউন্ডিং নৈপুণ্যে রেটিং পয়েন্টও বেড়েছে তড়তড় করে। ৪১১ রেটিং পয়েন্টে এখন টেস্ট ক্রিকেটে সেরা অলরাউন্ডারের দুইয়ে ইংলিশ তারকা। ৪৩৩ পয়েন্টে তার উপরে কেবল উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। এতদিন দুইয়ে থাকা সাকিব আল হাসান নেমে গেছেন তিনে। টাইগারদের মহাতারকা আইসিসির ওয়ানডে সেরা অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৩৯৯।

ব্যাটিংয়েও দারুণ উন্নতি হয়েছে স্টোকসের। এক লাফে ১৩ ধাপ পেরিয়ে ক্যারিয়ার সেরা ৬৯৩ রেটিং নিয়ে উঠে এসেছেন টেবিলের ১৩ নম্বর স্থানে। ৯১০ রেটিং পয়েন্টে সবার শীর্ষে ভারত অধিনায়ক বিরাট কোহলি, ৯০৪ পয়েন্টে তাকে ছুঁয়ে ফেলার অপেক্ষায় হেডিংলি টেস্টে না খেলা অজি তারকা স্টিভেন স্মিথ। এই তালিকায় সেরা ২০’এ নেই কোনো বাংলাদেশি ব্যাটসম্যান, ২৪ নম্বরে থেকে টাইগারদের মাঝে সেরা তামিম ইকবাল।

ব্যাটিংয়ে উন্নতি হলেও বোলিংয়ে ঠিক আগের জায়গায় আছেন স্টোকস। ৫৯৪ রেটিং নিয়ে যৌথভাবে ২৮ নম্বর স্থানে তিনি ও তার সতীর্থ মঈন আলি। তবে দারুণ উন্নতি হয়েছে এই অ্যাশেজেই টেস্ট অভিষিক্ত জফরা আর্চারের, ৪০ ধাপ উতরে চলে এসেছেন ৪৩ নম্বর স্থানে।

ব্যাটিংয়ের মতো বোলিংয়েও সেরা ২০’এ নেই কোনো বাংলাদেশি বোলার। ২২, ২৩ এবং ২৪ নম্বরে আছেন যথাক্রমে তিন টাইগার স্পিনার সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তিনজনেরই কমেছে রেটিং পয়েন্ট!