চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সহজ উপায়ে সুন্দর করে তুলুন ঘরটি

ঘর সুন্দর তো, মন সুন্দর। এই কথার আর বিকল্প নেই। ঘর সুন্দর করে গোছানো থাকলে মন এমনিতেই ভালো হয়ে উঠে। তবে ঘর গোছানোকে খুব বেশি ঝামেলার কাজ বলে মনে করবেন না। বরং ঘরটাকে সুন্দর করে গোছাতে মাত্র কয়েকটি ছোট ছোট টিপস মেনে চলুন দেখবেন ঘরের সৌন্দর্য এমনিতেই বেড়ে গেছে। 

জেনে নিন তেমনই কিছু টিপস।

পরিচ্ছন্নতা: পরিস্কার পরিচ্ছন্নতা সুন্দর ঘরের প্রথম শর্ত। তবে একা হাতে সবটাই পরিষ্কার করতে গেলে আপনার বিরক্তির মাত্রা বাড়বে। চেষ্টা করুন বাড়ির সবাই মিলে ঘর পরিষ্কার করার। আর ঘর পরিচ্ছন্ন করার সময় কিছু মজার কাজ করতে পারেন যেমন গান শুনতে শুনতে ঘর পরিষ্কার ইত্যাদি। তাহলে দেখবেন ঘর পরিষ্কারে তেমন কষ্ট মনে হবে না। অন্তত বিছানা আর কাপড়চোপড় সবসময় গুছিয়ে রাখতে পারলেই ঘর অনেকটা পরিচ্ছন্ন দেখা যায়।

ফাঁকা ঘর: ঘরে চেষ্টা করুন যতটা সম্ভব কম জিনিসপত্র রাখতে। পুরনো অপ্রয়োজনীয় জিনিস রাখলে একসময় আপনার ঘরই ভরপুর হয়ে উঠবে জঞ্জালে। যেসব জিনিস আরো ছোট আকারে সংরক্ষণ করা সম্ভব হবে চেষ্টা করুন সেগুলো সেভাবেই করতে। আর যেগুলো আর কখনো প্রয়োজন হবে না সেসব ফেলে দিন। দেখবেন ওজন কমালে যেমন মুক্তি অনুভব করেন তেমনই বোধ করবেন। ঘরটাকেও তো একটু স্বস্তিতে রাখা দরকার।

পরিচ্ছন্ন রঙ: ঘরের দেয়ালে বা আসবাবে এমন কিছু রঙ ব্যবহার করুন যেগুলো ঘরটাকে পরিচ্ছন্ন লুক এনে দেবে। ঘরকে উজ্জ্বল করে তুলবে এমন রঙের ব্যবহার আপনার ঘরের সৌন্দর্য বাড়ানোর কাজে অতুলনীয়। পুরো বাড়ি রঙ করার মতো অবস্থা যদি না থাকে তাহলে শুধু বসার ঘরের একটা দেয়াল বা রান্নাঘরের একটা দেয়াল রঙ করে দেখুন। বদলটা নিজেই টের পাবেন। নিমেষেই ঘরটাতে খানিক পরিবর্তন আনতে এর জুড়ি মেলা ভার।

ভেঙে যাওয়া জিনিসপত্র: দরজার তালাটা বা বিদ্যুতের সংযোগ লাইন নষ্ট হয়ে গিয়ে থাকলে সেসব ঠিক করার ব্যবস্থা করুন। তাহলে দেখবেন আপনার নিজেরও ভালো লাগতে শুরু করেছে। ঘর নিয়ে বাড়তি টেনশনে আর থাকতে হবে না। 

ঘরে সবুজের ছোঁয়া: নিজের ঘর সুন্দর করে তুলতে চাইলে সেটাকে সবুজ করে তোলার কোনো বিকল্প নেই। ঘরে জায়গায় জায়গায় চেষ্টা করুন সুন্দর কিছু ইনডোর প্ল্যান্ট রাখতে। দেখবেন দিন শেষে ঘরে ফিরলে মনটা ভরে যাচ্ছে প্রশান্তিতে। সবুজের মধ্যে শ্বাস নিতেও স্বস্তি পাচ্ছেন । আর চোখও তো রেহাই পাচ্ছে বাড়তি যন্ত্রণার হাত থেকে।