চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সরকার নির্ধারিত দামেই চামড়া কিনবেন ব্যবসায়ীরা: ট্যানারি এসোসিয়েশন

বাংলাদেশ ট্যানারি এসোসিয়েশন কার্যালয় বনানীতে সাকল সাড়ে এগারোটায় আয়োজিত সংবাদ সম্মেলনে জানানো হয়, মৌসুমী ব্যবসায়ীদের কাছ থেকে সরকার নির্ধারিত দামেই চামড়া কিনবেন ব্যবসায়ীরা। এজন্য সঠিক প্রক্রিয়ায় চামড়া সংরক্ষণ করে অপেক্ষা করার পরামর্শ দিয়েছে ট্যানারি এসোসিয়েশন।

গত তিন দিনে সরকার নির্ধারিত দামের চেয়ে কম দামে চামড়া বিক্রি করেছেন মৌসুমী ব্যবসায়ীরা। এজন্য তারা সিন্ডিকেটসহ ট্যানারি মালিকদের অভিযুক্ত করছেন। সংবাদ সম্মেলনে জবাব দিয়েছে এসোসিয়েশন।

ঈদের তৃতীয় দিনেও হাজারীবাগে দেখা যায় লবণ দিয়ে চামড়া সংরক্ষণ করছেন অনেকে। রাস্তার উপরে কিংবা গোডাউনে রাখা হচ্ছে ওই চামড়া। ব্যবসায়ীদের হিসাবে, টার্গেটের ২০ লাখ চামড়ার মধ্যে তিন দিনে ৫ শতাংশ চামড়া সংরক্ষণ করেছেন তারা। এর বাইরে পশুর মাথা থেকে সংগ্রহ করা চামড়া পরিস্কার করে খোলা জায়গায় রাখছেন শ্রমিকরা। ঠিকমতো সংরক্ষণের সুযোগ নেই অভিযোগ করে ক্ষোভ জানিয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা।

ক্ষুদ্র ব্যবসায়ীরা আরও অভিযোগ করেছেন, সাভারে জায়গা না পেয়ে হাজারীবাগের রাস্তার উপরে চামড়া রাখায় ক্ষতির মুখে পড়ছেন তারা।

সংগ্রহে দেরি হওয়ার কারণে গত বছর ২০ শতাংশ চামড়া সীমান্ত দিয়ে পাচার হয়েছে জানিয়ে ট্যানারি এসোসিয়েশন বলেছে, এবার আরও বেশি চামড়া পাচার হতে পারে। এজন্য কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

চট্টগ্রামের চামড়া ব্যবসা নিয়ে দেখুন ভিডিও রিপোর্ট: