চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

সব জেলায় পাসপোর্ট অফিস করা হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আধুনিক প্রযুক্তির সাথে সংযুক্তি আর জালিয়াতি রোধে ইলেক্ট্রনিক পাসপোর্ট এর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। সব জেলায় পাসপোর্ট অফিস করা হবে।

ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং আরো ৯টি আঞ্চলিক পাসপোর্ট অফিস এবং পাসপোর্ট সেবা সপ্তাহ  উদ্বোধন করে তিনি বলেছেন, সকলকে ঐক্যবব্ধ হয়ে দেশের জন্য কাজ করতে হবে।

রোববার ‘পাসপোর্ট নাগরিক অধিকার: নিঃস্বার্থ সেবাই অঙ্গীকার’ এ স্লোগানে প্রথমবারের মত পাসপোর্ট সেবা সপ্তাহ পালন করছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর। প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগারগাঁওয়ে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পাশে ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস এবং কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, ব্রাহ্মণবাড়ীয়া, পুটয়াখালী, ফেনী, মুন্সিগঞ্জ, কুষ্টিয়া, পাবনা ও দিনাজপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মেশিন রিডেবল পাসপোর্ট প্রকল্প গ্রহণের পর থেকে এ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ এমআরপি পাসপোর্ট এবং ৩ লাখ ২৬ হাজার এমআরভি ভিসা প্রদান দেশের ইতিহাসে যুগান্তকারী পদক্ষেপ। মানুষের স্বচ্ছন্দ ও সুবিধা নিশ্চিত করতে পাক করছে সরকার।

তিনি আরো বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে দেশের প্রতিটি জেলায় আমরা মেশিন রিডেবল পাসপোর্ট অফিস করে দিবো। প্রতিনিয়ত প্রযুক্তির পরিবর্তন হচ্ছে। ইতিমধ্যে বিমামকে নির্দেশ দিয়েছি ই-টিকিটিংয়ের ব্যবস্থা করতে। ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে মানুষ যেন তার সব সেবা দিতে পারে।

সেই সাথে ইলেকট্রনিক পাসপোর্ট তৈরির বিষয়টি জানান প্রধানমন্ত্রী।

বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর দেশের সব ক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, বাঙ্গালী বিজয়ী জাতি বিশ্বে মাথা উঁচু করে চলবে, এলক্ষেই কাজ করছে সরকার।

শেখ হাসিনা আরো বলেন,  আমরা বাজেট ৫ গুণ বৃদ্ধি করেছি; সেই জন্য আমরা বেতন শতভাগের উপর বৃদ্ধি করতে সক্ষম হয়েছি। বেতন এমনভাবে বাড়ানো হয়েছে যেন একটা পরিবার সচ্ছলভাবে চলতে পারে।